fbpx
আন্তর্জাতিকআমেরিকাহেডলাইন

ও কোনও নেতাই না! দেশটাকে শেষ (‌ফা.‌.‌)‌ করল ম্যান্ডেলা, ট্রাম্পের মন্তব্যে বিতর্ক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ম্যান্ডেলাকে ‘‌গরিব নেতা’‌ বলেছিলেন ট্রাম্প। ২০১৩ সালে মারা যান ম্যান্ডেলা। তখন ট্রাম্প রীতিমতো গালিগালাজ করে বলেছিলেন, ‘‌গোটা দেশটাকে শেষ (‌ফা.‌.‌)‌ করল ম্যান্ডেলা। এখন এটা নরক (‌শি.‌ হোল)‌। ধুর ম্যান্ডেলা। ও কোনও নেতাই ছিল না।’‌ ট্রাম্প নাকি প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন কে বলেছিলেন, ‘‌এমন একটা দেশের নাম কর, যেটা কোনও কৃষ্ণাঙ্গ চালায়, অথচ উচ্ছন্নে যায়নি। সব ক’‌টা বিষ্ঠায় ভরা শৌচালয়ের মতো।’‌ কাকতালীয়ভাবে সেই সময় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। তিনি ছিলেন মার্কিন মুলুকের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। এমনকী আমেরিকার স্প্যানিশভাষীদেরও ট্রাম্প সহ্য করতে পারেন না বলে সম্প্রতি একটি বই প্রকাশ করে এমনটাই জানিয়েছেন ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন। এবং বইটির উল্লেখ করে বইটির সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের বহুল জনপ্রিয় সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট একটি খবর করায় ছড়িয়েছে বিতর্ক‌। সোশ্যাল সাইটে ট্রাম্পের বিরুদ্ধে সরব হয়েছেন নেটিজেনরা।

উল্লেখ্য গত বছর ২০১৯ এ কংগ্রেস বিরোধী মন্তব্য করায় তদন্তের মুখে পড়তে হয়েছিল ট্রাম্পের প্রাক্তন আইনজীবী কোহেনকে। যার জেরে ট্রাম্পের সঙ্গেও তার সম্পর্ক তিক্ততা শুরু হয়। এই কোহেন কেও ইঁদুর বলেও গালিগালাজ করেছিলেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের কৃষ্ণাঙ্গ বিরোধিতা এবং কৃষ্ণাঙ্গদের নিয়ে মন্তব্য অনেকেরই জানা। আসেন তার পিছন অঙ্গ বিরোধী মনোভাবের জন্য সম্প্রতিককালে কৃষ্ণাঙ্গ বিরোধিতা আগ্রাসী হয়ে উঠেছে মার্কিন প্রশাসন। পেনসিলভেনিয়া থেকে বাফেলো একাধিক জায়গায় জর্জ ফ্লয়েড ড্যানিয়েল  প্রুড দের মত কৃষ্ণাঙ্গ আমেরিকানদের নির্বিচারে গুলি করে হত্যা করেছে মার্কিন পুলিশ প্রশাসন। ‌ উত্তাল হয়েছে নিউইয়র্ক ওয়াশিংটনের মতন মার্কিন মহানগর গুলি। তবে যাই হোক না কেন নিজের অবস্থান  নিয়ে কোনও হেলদোল নেই ডনের।

Related Articles

Back to top button
Close