fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মাঝে ইজরায়েলে করোনা সরঞ্জাম প্রেরণ তুরস্কের

আংকারা, (সংবাদ সংস্থা): অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইজরায়েলের বসতি নির্মাণের ঘোষণার পরেই উত্তেজনা ছড়িয়েছে মধ্যপ্রাচ্যে। এরই মাঝে,  শর্তসাপেক্ষে করোনা মোকাবিলার স্বার্থে  ইসরায়েলের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে তুরস্ক।

ফিলিস্তিনে দখলদারিত্ব ও গাজা অবরোধকে ঘিরে ইজরায়েলের সঙ্গে সম্পর্ক মোটেও ভালো যাচ্ছে না তুরস্কের। তারপরও করোনা সংকটে ইসরায়েল বিপুল পরিমাণ মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। যা এই সময়ে সুরক্ষা ও চিকিৎসায় সুবিধা পাচ্ছেন ইজরায়েলের মানুষ। তবে তুরস্কের প্রেসিডেন্ট এসব চিকিৎসা সরঞ্জাম পাঠানোর ক্ষেত্রে একটি শর্ত বেধে দিয়েছেন। সেটি হল সমপরিমাণ সরঞ্জাম ফিলিস্তিনের পশ্চিম তীর এবং গাজাতেও যাওয়ার সুযোগ দিতে হবে ইজরায়েলকে। কেননা, ইজরায়েল সরকারের অনুমতি ছাড়া ফিলিস্তিনে কোন পণ্য আদান-প্রদান করা যায় না। তাছাড়া গাজায় চলছে ইজরায়েলের আরোপিত দীর্ঘ ১৩ বছরের অবরোধ।

সূত্রের খবর, নিজেদের স্বার্থেই এই শর্ত মেনে ইজরায়েল মেডিকেল সরঞ্জাম পশ্চিম তীর ও গাজায় পৌঁছে দিয়েছে। জানা যাচ্ছে, তুরস্ক ১৪ টন মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছে পশ্চিম তীর ও গাজায়। সমপরিমাণ সরঞ্জাম তুরস্কের কাছ থেকে কিনে নিয়েছে ইজরায়েলের দুটি হাসপাতাল।

ইজরায়েল ছাড়া ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় পাঠানো ১৪ টন সরঞ্জামের মধ্যে রয়েছে ৪০ হাজার টেস্টিং কিট, ১ লক্ষ এন-৯৫ মাস্ক, ৪০ হাজার হাজমট স্যুট, ১ লাখ গ্লোবস, ২০ হাজার প্রটেকটিভ এবং পিসিআর টেস্টিং ডিভাইসসহ আরো বিভিন্ন মেডিকল সরঞ্জাম।

Related Articles

Back to top button
Close