fbpx
দেশহেডলাইন

ধর্ম বদলের জন্য দ্বাদশ শ্রেণির ছাত্রীকে চাপ, লাভ জিহাদ আইনে মুসলিম যুবক গ্রেফতার যোগীরাজ্যে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দ্বাদশ শ্রেণির ছাত্রীর উপর চাপ সৃষ্টি করে ধর্ম বদলের উসকানি দেওয়া ও হেনস্থা করার অপরাধে এক ব্যক্তিকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ। ওয়েইস আহমেদ নামে ওই অভিযুক্তকে বুধবার বাহেদি এলাকার রিচ্চা রেলওয়ে গেট এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তাঁকে স্থানীয় আদালতে তোলা হলে ১৪ দিন বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ এসেছে। আহমেদের বিরুদ্ধে গত ২৮ নভেম্বর বেরিলির দেওয়ারনিয়া থানায় মামলা দায়ের করা হয় বলে জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।

প্রসঙ্গত, যোগী রাজ্যে লাভ জিহাদ বন্ধে কড়া আইন চালু হয়েছে সম্প্রতি। তাতে জোর করে ভয় দেখিয়ে এক ধর্ম থেকে আরেক ধর্মে বদল অর্থাত ধর্মান্তর নিষিদ্ধ ঘোষিত হয়েছে। বলপূর্বক জালিয়াতি করে ধর্মবদল বন্ধে উত্তরপ্রদেশ বেআইনি ধর্মবদল নিষিদ্ধকরণ অর্ডিন্যান্স, ২০২০-তে গত ২৮ নভেম্বর সই করে সম্মতি দিয়েছেন রাজ্যপাল আনন্দিবেন পটেল। আইনে জোর করে কাউকে ধর্মবদলে বাধ্য করার শাস্তি ১০ বছর পর্যন্ত কারাবাস, সর্বোচ্চ ৫০ হাজার টাকা আর্থিক জরিমানার সংস্থানও আছে।

দেওয়ারনিয়ার শরিফ নগর গ্রামের বাসিন্দা জনৈক টিকারামের অভিযোগক্রমে মামলাটি দায়ের করা হয় ভারতীয় দণ্ডবিধি ও ধর্ম বদল রোধ আইনের নানা ধারায়। পুলিশ বলেছে। টিকারামের দাবি, তারই গ্রামের বাসিন্দা আহমেদ তাঁর মেয়েকে প্রলোভনের মাধ্যমে ধর্ম বদলানোর চেষ্টা করে। তিনি জানান, টিকারামের মেয়ে ও আহমেদ একসঙ্গে পড়াশোনা করত দ্বাদশ শ্রেণিতে। ৩ বছর আগে সে তাঁর মেয়েকে ধর্ম বদলে তাকে বিয়ের জন্য চাপ দেওয়া শুরু করে। কিন্তু মেয়ে তা প্রত্যাখ্যান করলে তাকে অপহরণের হুমকি দেয় সে। জুন মাসে আরেকজনের সঙ্গে বিয়ে হয় টিকারামের মেয়ের। কিন্তু তারপরও আহমেদ তাকে ও তার পরিবারের সদস্যদের হেনস্থা চালিয়ে যায়। ফলে তিনি থানায় অভিযোগ দায়ের করেন।

 

 

Related Articles

Back to top button
Close