fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মার্কিন মুলুকের শীর্ষ রাজনীতিবিদ থেকে ব্যবসায়ীদের টুইটার অ্যাকাউন্টে হানা দিল হ্যাকাররা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  মার্কিন মুলুকের শীর্ষ রাজনীতিবিদ থেকে শুরু করে ব্যবসায়ীদের টুইটার অ্যাকাউন্টে হানা দিল হ্যাকাররা। প্রত্যেকের টুইটার হ্যান্ডেল থেকে একই রকমের প্রতারণামূলক টুইট করা হয়েছে। বিষয়টি নজরে আসার পরেই নড়েচড়ে বসে টুইটার কর্তৃপক্ষ। বিল গেটস, বারাক ওবামা, জো বাইডেন, এলন মাস্ক, ওয়ারেন বাফেট, জেফ বেজস, কিম কারদাশিয়ান– কে নেই! বিশ্বের তাবড় ব্যক্তিত্ব। রাতারাতি এঁদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করে ফেলল হ্যাকাররা। প্রত্যেকের ট্যুইটার হ্যান্ডেল থেকেই ক্রিপ্টোকারেন্সির বিটকয়েন সম্পর্কিত স্ক্যাম ট্যুইট করা হয়েছে। ট্যুইটারের সিইও জ্যাক ডর্সি বললেন, ‘ট্যুইটারের কাছে, আমাদের কাছে , এটি একটি কঠিন দিন।’

বুধবার রাতে বারাক ওবামা, বিল গেটস, জেফ বেজসদের মতো প্রথম সারির ব্যক্তিত্বদের টুইটার হ্যান্ডেল থেকে একইরকম বিটকয়েন প্রতারণামূলক টুইট করে হ্যাকাররা। যাতে বলা হয়, ‘আপনারা আমাকে অনেক কিছু দিয়েছেন। করোনা পরিস্থিতির কথা ভেবে আমিও আপনাদের কিছু ফেরত দিতে চাই। আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তা হলে আমি তাঁকে ২ হাজার ডলার দেব। ৩০ মিনিট মাত্র সময় আছে।’ সূত্রের খবর, অনেকে বিশ্বাস করে সেই টাকা পাঠিয়েও দিয়েছেন।

মাইক্রোসফটের সংস্থাপক বিল গেটস এর অ্যাকাউন্ট থেকে করা ট্যুইটে লেখা হয় যে, ‘সবাই আমাকে সমাজকে ফেরত দেওয়ার কথা বলে। এবার সেই সময় চলে এসেছে। আপনারা আমাকে এক হাজার ডলার পাঠান, আর আমি আপনাদের দুই হাজার ডলার করে ফেরত দেব।” এরপর সেই ট্যুইট ডিলিট করে আরেকটি ট্যুইট করা হয় আর বলা হয় যে, যারা ৩০ মিনিটের মধ্যে এক হাজার ডলার দেবে, তাদের দুই হাজার ডলার ফেরত দেবো।

আরও পড়ুন: দেশে একদিনে করোনা আক্রান্ত ৩৩ হাজারের কাছাকাছি

তেসলা সিইও এলন মাস্ক ও মাইক্রোসফট-এর কর্ণধার বিল গেটস অ্যাকাউন্ট থেকে ট্যুইট ডিলিট করা হয়। তারপর দ্বিতীয়বার ফের একই ট্যুইট। হ্যাকাররা প্রমাণ করে দেয়, তারা পৃথিবীর যে কোনও ব্যক্তির ট্যুইটার হ্যান্ডেল হ্যাক করতে পারে। এই টুইটগুলির সঙ্গে একটি করে লিঙ্কও দেওয়া ছিল। সেলিব্রিটিদের ট্যুইটার অ্যাকাউন্ট থেকেও একইরকম ট্যুইট করা হয়। যা দেখে বিভ্রান্ত হয়ে যান তাঁদের ফলোয়াররা।

ট্যুইটারে এই ধরনের বিটকয়েন স্ক্যাম হ্যাক সাধারণ বিষয়। এই ধরনের ঘটনা আগে ঘটেছে। কিন্তু বিশ্বের তাবড় সেলেবদের ভেরিফায়েড ট্যুইটার হ্যান্ডেল হ্যাকড হল, এটাই ভাবাচ্ছে সংস্থাকে। ট্যুইটার সিইও ডর্সির কথায়, ‘আমরা তদন্ত চালাচ্ছি। সব কিছু জানাবো। ঠিক কী হয়েছে, জানতে পারলেই আপনাদের বলব।

Related Articles

Back to top button
Close