fbpx
আন্তর্জাতিকহেডলাইন

দু’মাস পর ৯০ হাজার মসজিদ খুলে দিল সৌদি আরব

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারী করোনাভাইরাসের কারণে প্রায় দুই মাস বন্ধ থাকার পর ৯০ হাজার মসজিদ মুসল্লিদের জন্য খুলে দিয়েছে সৌদি আরব। তবে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হলেও মুসল্লিদের মেনে চলতে হবে কঠোর নিয়ম-কানুন। মসজিদে যেতে হবে মাস্ক পরে। অন্যথায়, শিকার হতে হবে জরিমানার।

জানা যাচ্ছে, নামাজ পড়ার জন্য মুসল্লিদের ব্যক্তিগত জায়নামাজ নিতে হবে। একে অপর থেকে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে। একে অপরের সঙ্গে হ্যান্ডশেক বা হাত মেলানো যাবে না। এমনকি, মসজিদগুলিকে নামাজ নিরাপদ করে তুলতে পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হয়েছে। দরজা জানালা খোলার ব্যাপারেও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

এদিন রিয়াধের আল রাঝি মসজিদের মুয়াজ্জ্বিন আবদুল মাজিদ আল মোহাইসেন জানিয়েছেন, ‘ফের সৃষ্টিকর্তার করুণা অনুভব করতে পেরে অত্যন্ত ভালো লাগছে। মানুষজনকে তাদের বাড়ির বদলে মসজিদে এসে নামাজ আদায়ের ডাক দিতে পেরে ভালো লাগছে।’

আরও পড়ুন: ভাতারে দুটি গাড়ির সংঘর্ষে মৃত এক

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, নামাজ পড়ার ১৫ মিনিট আগে মসজিদ খুলে দেওয়া হবে ও নামাজ শেষের ১০ মিনিট পর ফের বন্ধ করে দেওয়া হবে। শুক্রবার জুমার নামাজ আদায়ের ক্ষেত্রে ২০ মিনিট আগে মসজিদ খুলে দেওয়া হবে। তবে কোনোমতেই জুমার নামাজ আদায়ে ১৫ মিনিটের বেশি সময় যেন না লাগে সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় গত ২৩ মার্চ ২১ দিনের কারফিউ জারি করে সৌদি সরকার। এরপর করোনার প্রাদুর্ভাব না কমায় ক্রমান্বয়ে বাড়ানো হয় কারফিউর মেয়াদ। গত ২৬ এপ্রিল মক্কা নগরী ছাড়া দেশের অন্যসকল জায়গায় কারফিউ শিথিল করা হয়। পরে মক্কা নগরীর মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়।

প্রসঙ্গত, সৌদিআরবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ৮৭ হাজার ১৪২ জনে। প্রাণ হারিয়েছেন ৫২৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৪ হাজার ৩০৬ জন।

Related Articles

Back to top button
Close