fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

জাত চেনালো যাদবপুর…বিশ্বের তাবড় বিজ্ঞানীদের প্রথম দুই শতাংশ যাদবপুরের প্রাক্তনীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের একবার নিজেদের জাত চেনালো যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিশ্বের দরবারে নিজেদের ফের একবার সেরা বলে প্রমাণ করল তাঁরা। গোটা পৃথিবীর তাবড় বিজ্ঞানীদের তালিকায় প্রথম ২ শতাংশ জুড়েই উজ্জ্বল উপস্থিতি বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন গবেষকের। এই তালিকায় স্থান করে নিয়েছেন পড়ুয়া থেকে শুরু করে ফ্যাকাল্টিরা। যাতে স্বাভাবিক ভাবেই উচ্ছসিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সম্প্রতি বিশ্বের বৈজ্ঞানিকদের নিয়ে একটি রিপোর্ট পেশ করে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। যেখানে উঠে আসে সমস্ত দেশের গবেষকদের বিস্তারিত তালিকা। আর তাতেই দেখা যায় তালিকার প্রথম ২ শতাংশে নাম রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন গবেষকের। যাদের মধ্যে যেমন রয়েছেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন, গণিত, কলা বিভাগের অধ্যাপক, তেমন জায়গা করে নিয়েছে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়াও।

জানা গিয়েছে, স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই রিপোর্ট ভারতবর্ষের প্রায় ১ হাজার গবেষক স্থান করে নিয়েছেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষকদেরও নাম রয়েছে তালিকায়। যদিও দেশের আর কোনও বিশ্ববিদ্যালয়ে গবেষকদের সংখ্যা যাদবপুরের মতো এত বেশি নয়। তালিকার প্রথম ২ শতাংশের মধ্যেও নাম নেই তাঁদের।

Related Articles

Back to top button
Close