fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ভয়াবহ রুপে আছড়ে পড়ল টাইফুন ‘গনি’, লণ্ডভণ্ড ফিলিপিন্স

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে মারণ থাবা বসিয়েছে করোনা ভাইরাস। এই ভাইরাসের দাপটে বেড়েই চলেছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। এরই মাঝে এশিয়ার সবচেয়ে শক্তিশালী টাইফুন ‘গনি’ আছড়ে পড়ল ফিলিপিন্সে। জানা গিয়েছে, ঘণ্টায় ২২৫ কিলোমিটার গতিতে তা আছড়ে পড়ে লন্ডভন্ড করে দেয় দ্বীপাঞ্চল।

এ বিষয়ে ফিলিপিন্সের আবহাওয়া দফতর জানায়, টাইফুনটি রবিবার ফিলিপিন্লের ক্যাটান্দুয়ানেস দ্বীপে ধাক্কা মারে। এর পরে এটি লুজনের মূল দ্বীপ পার হয়ে গেছে। এখানেই রাজধানী ম্যানিলা অবস্থিত। ফিলিপিন্স প্রশাসন জানিয়েছে, ঘণ্টায় ২২৫ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়ার আগে প্রায় দশ মিলিয়ন মানুষকে তাঁদের বাড়ি থেকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। এই ঝড়ের ফলে লুজন অঞ্চলে পাশাপাশি দ্বীপপুঞ্জগুলিতে বন্যা পরিস্থিতি তৈারি হয়েছে। ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টিপাত আর জলোচ্ছ্বাসে ফলেই বন্যা পরিস্থিতি।

 আরও পড়ুন: ‘আমি এতটা নীচে নামতাম না’, গাভাস্কারের মন্তব্যের বিরুদ্ধে সরব হলেন রবি শাস্ত্রী

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ১২ ঘন্টা ধরে বিপর্যয় চলবে। ফলে ঝড়ে লন্ডভন্ড হয়ে যাবে এলাকার পর এলাকা। প্রবল বৃষ্টি চলবে। ঘূর্ণিঝড়টি পশ্চিমে ঘন্টায় ২৫ কিমি বেগে এগোচ্ছে। ম্যানিলার দক্ষিণে লুজন দ্বীপাঞ্চল পেরিয়ে রবিবার বিকেলে দক্ষিণ চিন সাগরে প্রবেশৎ করবে ভায়বহ এই ঝড়।

ফিলিপিন্সে আছড়ে পড়া এই টাইফুন গনি সবচেয়ে শক্তিশালী ঝড়, যা ২০১৩ সালে টাইফুন হাইয়ানের থেকেও ভয়ঙ্কর বলে মনে করা হচ্ছে। টাইফুন হাইয়ানের জেরে ৬ হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছিল। করোনাভাইরাসের প্রকোপের মধ্যে এবার গনি আরও মারাত্মক রূপ নিতে পারে বলে মনে করছেন আবহাওয়া দফতর।

 

Related Articles

Back to top button
Close