fbpx
দেশহেডলাইন

জুলাইয়ের বদলে কলেজ, বিশ্ববিদ্যালয়ে সেশন শুরু হোক সেপ্টেম্বরে পরামর্শ ইউজিসি-র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে দীর্ঘদিন ধরেই বন্ধ কলেজ, বিশ্ববিদ্যালয়। এই পরিস্থিতিতে কবে ক্লাস শুরু হবে তার নিশ্চয়তা নেই। আর তাই কলেজ, বিশ্ববিদ্যালয়ে নিয়মমাফিক জুলাই মাসের বদলে সেপ্টেম্বর মাস থেকে নতুন সেশন শুরু করার পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র একটি কমিটি।

সম্প্রতি ইউজিসি দুটি নতুন কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল। একটিতে নেতৃত্ব দেবেন হরিয়ানা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরসি কুহাদ। এই কমিটির কাজ হবে এই লকডাউন পরিস্থিতিতে কিভাবে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাগুলি নেওয়া যায়, সেই পরিকল্পনা করা এবং চলতি শিক্ষাবর্ষে যে ক্ষতি হয়েছে সেগুলি নিয়ে একটি রিপোর্ট তৈরি করা। অন্যদিকে, দ্বিতীয় কমিটির নেতৃত্ব দেবেন ইগনু উপাচার্য নাগেশ্বর রাও। যাদের দায়িত্ব থাকবে অনলাইনে শিক্ষাব্যবস্থার মান কিভাবে উন্নত করা যায় সেই বিষয়টি দেখা। আর এই দুই কমিটিকেই রিপোর্ট পেশ করতে হতে পারে সেপ্টেম্বরের মধ্যে। কারণ যদি ইউজিসি সেপ্টেম্বর থেকে সেশন শুরু করে তাহলে সেটা যাতে লকডাউন চললেও অনলাইনে শুরু করতে চায়, সেই জন্য তড়িঘড়ি তৈরি করা হল এই কমিটি।

আরও পড়ুন: লকডাউনে কালোবাজারির খবর এলেই কড়া পদক্ষেপ, বার্তা দিঘা পুলিশের

দুটি কমিটির রিপোর্টই খতিয়ে দেখে আগামী সপ্তাহে ইউজিসি সিদ্ধান্ত নেবে। ইউজিসি-র ‘সব প্রস্তাব গ্রহণ করা হবে, এরকম কোনও ব্যাপার নেই। পরিস্থিতি ও গাইডলাইন মেনেই এগোন হবে। NEET ও JEE-র মতো পরীক্ষাগুলি জুনে নেওয়া হবে বলে আপাতত ঠিক করা হয়েছে। তবে করোনার পরিস্থিতি দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।

Related Articles

Back to top button
Close