fbpx
কলকাতাগুরুত্বপূর্ণশিক্ষা-কর্মজীবনহেডলাইন

২৪ ঘণ্টা নয়, ২-৩ ঘণ্টার মধ্যেই উত্তরপত্র জমা দিতে হবে পরীক্ষার্থীদের, ফের নিয়ম বদলাচ্ছে CU-র!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ফের পরীক্ষার নিয়মে বদল কলকাতা বিশ্ববিদ্যালয়ের।  ফাইনাল সেমের পরীক্ষার নিয়মে বদলের নির্দেশ পাঠানো হয়েছে। ইউজিসি-র পাঠানো চিঠির ভিত্তিতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। ইউজিসির তরফে চিঠি পাওয়ার পরেই কলকাতা বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিল স্নাতক ও স্নাতকোত্তর এর ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষার প্রশ্নপত্র পাঠানো থেকে শুরু করে উত্তর পত্র জমা দেওয়া পর্যন্ত ২৪ ঘন্টা সময় দেওয়া হবে না। বেশি হলে তিন ঘন্টার মধ্যেই প্রশ্নপত্র পাওয়ার পর তা লিখে উত্তরপত্র স্ক্যান করে অনলাইন মারফত পাঠিয়ে দিতে হবে কলেজের অধ্যাপক অধ্যাপিকা দের কাছে।

জানানো হয়েছে, সে ক্ষেত্রে, প্রশ্ন আপলোড বা পড়ার জন্য কিছু অতিরিক্ত সময় দেওয়া যেতে পারে। কিন্তু, ২৪ ঘণ্টা সময় দেওয়া যাবে না। রাজ্যকে চিঠিতে এমনটাই জানাল UGC। তারই প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয় স্তরে পরীক্ষা নিয়ে দোটানা চলছিলই। অবশেষে UGC-র নির্দেশিকার ভিত্তিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় কলকাতা বিশ্ববিদ্যালয়। জানানো হয়েছিল হোয়াটসঅ্য়াপ এবং ই-মেল মারফত পরীক্ষার্থীদের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। সেই প্রশ্নের ভিত্তিতে গোটা একদিন সময় নিয়ে পরীক্ষা দিতে পারবে তাঁরা। সময় মতো অনলাইনে আপলোড বা ক্যাম্পাসে গিয়ে জমা দেওয়া যাবে উত্তরপত্র। তবে এই পদ্ধতি না পসন্দ UGC। আর সে মতোই ফের নিয়ম বদল করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

শুক্রবার বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং বিভিন্ন বিভাগের বোর্ড অফ স্টাডিস এর সঙ্গে বৈঠক করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। প্রসঙ্গত আগস্টের শেষ সপ্তাহেই বিশ্ববিদ্যালয় তরফ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষা নেওয়া হবে অনলাইনে ওপেন বুক পদ্ধতিতে। সে ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের ২৪ ঘন্টা সময় দেওয়া হবে পরীক্ষার প্রশ্নপত্র পাঠানোর সময়সীমা থেকে শুরু করে উত্তর পত্র জমা দেওয়া পর্যন্ত।

আরও পড়ুন: যৌথভাবে শান্তিপূর্ণ সীমান্ত সুরক্ষিত করল বিজিবি-বিএসএফ

কিন্তু তারপর ইউজিসি ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন তাদের গাইডলাইন মোতাবেক জানিয়ে দেয় বাড়িতে বসে যদি ওপেন বুক পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হয় এবং সে ক্ষেত্রে যদি ২৪ ঘণ্টা সময় দেওয়া হয় কোনও ছাত্রছাত্রীকে, তাহলে তা পরীক্ষা বলা যায় না। মূল্যায়নের এই পদ্ধতিকে তাহলে বলা হবে self-assessment। ইউজিসি-র তরফে জানানো হয়, প্রশ্নপত্র পাঠানো থেকে শুরু করে উত্তরপত্র জমা দেওয়া পর্যন্ত দুই থেকে তিন ঘণ্টা সময় দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে উত্তর পত্র জমা দেওয়ার জন্য অতিরিক্ত আধঘণ্টা সময় দেওয়া যেতে পারে ছাত্র-ছাত্রীদের। যদিও সময়সীমাকে মাথায় রেখে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে এর সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য প্রশ্নের সংখ্যা কমানো হবে।

এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পথে হেঁটেই বর্ধমান বিদ্যাসাগরের মতো বিশ্ববিদ্যালয়গুলি অনলাইন ওপেন বুক পদ্ধতিতেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শুধু তাই নয় বিশ্ববিদ্যালয়গুলি এই প্রশ্ন পত্র পাঠানো থেকে শুরু করে উত্তর পত্র জমা দেওয়া পর্যন্ত এ কীভাবে ২৪ ঘণ্টা সময়সীমা দিয়েছে ছাত্র-ছাত্রীদের। এ ক্ষেত্রে বাকি বিশ্ববিদ্যালয়গুলির কী অবস্থান নেবে বাদেও কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতোই কম সময় সীমার মধ্যেই উত্তর পত্র জমা দেওয়ার কথা বলবে নাকি তা নিয়ে অবশ্য এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোতে নির্দিষ্ট ভাবে কিছু জানানো হয়নি।

 

Related Articles

Back to top button
Close