fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান’ সংগঠনের প্রধান নূর ওয়ালি মেসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিল রাষ্ট্রসংঘ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক জঙ্গি তকমা পেল নূর মেসুদ। তাকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিল রাষ্ট্রসংঘ। তেহরিক-ই-তালিবান পাকিস্তান তথা (TTP) জঙ্গি সংগঠনের মাথা নূর ওয়ালি মেসুদ। আল-কায়দার জঙ্গি গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে বহু কুকর্ম করছিল মেসুদ বলে জানা গিয়েছে। ২০১১ সালের জুলাই মাস থেকেই আল-কায়দার সঙ্গে যুক্ত হওয়ার ফলে তাকে ব্ল্যাকলিস্টেড করে রাষ্ট্রসংঘ।

[আরও পড়ুন- তুরস্কে বিমান বিধ্বস্ত, নিহত ৭ সামরিক কর্মকর্তা]

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আইএসআইএল এবং আল-কায়দা কমিটি ৪২ বছরের মেসুদের নাম আন্তর্জাতিক জঙ্গিদের তালিকায় এনেছে। জানা গিয়েছে যে, ২০১৮ সালে মৌলানা ফজলুল্লাহর মৃত্যুর পর তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (TTP)  প্রধান হয় মেসুদ। নূরের নেতৃত্বে একাধিকবার পাকিস্তানে জঙ্গি হামলা চালিয়েছে TTP. রাষ্ট্রসঙ্ঘের এই ঘোষণায় খুশি অনেক দেশ।
ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র রাষ্ট্রসংঘের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

পুলওয়ামা কাণ্ডের পর জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার জন্য ভারতের পক্ষ থেকে চাপ দেওয়া হয়েছিল রাষ্ট্রসংঘকে। বিভিন্ন দেশ ভারতের এই দাবিকে সমর্থন করলেও সেইসময় বাধা দিয়েছিল চিন। শেষমেশ আর আন্তর্জাতিক জঙ্গি তকমা পায়নি মাসুদ আজহার।কিন্তু এবার আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় নাম নথিভুক্ত হল নূর ওয়ালি মেসুদের।

 

Related Articles

Back to top button
Close