fbpx
কলকাতাহেডলাইন

করোনা আবহে অনিশ্চয়তা বইমেলা নিয়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে করোনার কারণে একাধিক সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠানে ছেদ পড়েছে। এবারে অনিশ্চিত হয়ে পড়ল কলকাতা আন্তর্জাতিক বইমেলার ভবিষ্যতও। করোনার দরুন আদৌ বইমেলা হবে কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন।
আগামী বছর ২৮ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার। যা চলার কথা ছিল ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। চলতি বছর মুজিবর রহমানের শতবর্ষ উদযাপন করার জন্য বইমেলার থিম নির্ধারন হয়েছিল পড়শি দেশ ‛বাংলাদেশ’। অন্যান্য বছরের মতো এই বছরও বিদেশি পাবলিশারদের স্টল, অসংখ্য ছোট-বড় পাবলিকেশন হাউজ, লক্ষ্য লক্ষ্য বই-এর সম্ভার নিয়ে জমজমাট হওয়ার কথা ছিল বইমেলা। কিন্তু করোনা বিধি মেনে কিভাবে বইমেলা করানো যায় তাই নিয়েই এখন চিন্তার ভাঁজ পড়েছে কর্তৃপক্ষের কপালে।
গিল্ডের সাধারণ সম্পাদক শুধাংশু শেখর দে জানান, “এখনও পর্যন্ত সরকারের তরফে এই নিয়ে আমাদের কিছু জানানো হয়নি। কিন্তু, আশা রাখছি কোভিড প্রটোকল মেনে, দর্শকদের সুরক্ষার বিষয়ে নজর দিয়ে কীভাবে ভিড়-জমায়েত এড়িয়ে বইমেলা অনুষ্ঠিত করা যায় তার একটা অন্তত উপায় বের হবে।”
অন্যদিকে,বুকসেলার্স এবং পাবলিশার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টপাধ্যায় জানান, “এখনও কিছুই ভাবনা চিন্তা হয়ে ওঠেনি বইমেলার ভবিষ্যৎ নিয়ে। যদি বইমেলা আদৌ হয় তবে তা নির্ভর করবে আগামীদিনের কোভিড পরিস্থিতির ওপর। ঠিকসময় যদি তা অনুষ্ঠিত হলেও বইমেলা তো আর দুর্গাপুজোর মণ্ডপের মতো দর্শকশূন্য হতে পারে না! বইমেলা হ’ল অথচ পাঠকরা বই কিনতে যেতে পারলেন না, এরকম বইমেলার তো কোনও অর্থ নেই। তবে আমি আশাবাদী যে কিছু অন্তত একটা উপায় বের হবেই।”

Related Articles

Back to top button
Close