fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের মসজিদে অগ্নিসংযোগ করল অজ্ঞাত দুর্বৃত্তরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে অজ্ঞাত দুর্বৃত্তরা। এই অগ্নিকাণ্ডের সঙ্গে ইজরায়েলি অবৈধ বসতি স্থাপনকারীরা জড়িত বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনের ধর্মীয় কল্যাণবিষয়ক মন্ত্রণালয়। কেননা, পশ্চিম তীরের ওই এলাকার মালিকানা ইজরায়েলের দাবি করে হিব্রু ভাষায় মসজিদের প্রাচীরে লেখা হয়েছে “এই ভূমি ইসরায়েলি জনগণের”।

এদিকে, মসজিদে অগ্নিসংযোগের এই ঘটনার নিন্দা জানিয়েছেন ইজরায়েলের ক্যাবিনেট মন্ত্রী আমির পেরেৎজ। টুইটারে এক বার্তায় পশ্চিম তীরের আল-বাইরেহ এলাকার ওই মসজিদে অগ্নিসংযোগের সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

ফিলিস্তিনি জরুরি সেবা বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ভোরের দিকে আল-বীর এবং আল-সান মসজিদের জানালা দিয়ে ভেতরে বিস্ফোরক তরল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এতে মসজিদের বাথরুম এলাকা পুড়ে গেছে। তিনি বলেন, মসজিদের আশপাশে বসবাসকারী বাসিন্দা এবং ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিভিয়ে ফেলেছেন। তবে মসজিদের নামাজ পরার জায়গা অক্ষত রয়েছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্যের যুদ্ধের সময় পশ্চিম তীর দখলে নেয় ইজরায়েল। বর্তমানে এই এলাকায় ফিলিস্তিনের ৩০ লক্ষ মানুষের পাশাপাশি প্রায় ৪ লাখ বসতি স্থাপনকারী বসবাস করছেন। এরই মাঝে, গত ১ জুলাই থেকেই পশ্চিম তীরের ৩০ শতাংশ ভূখণ্ড দখল শুরু করতে চেয়েছিল ইজরায়েল। কিন্তু ফিলিস্তিনি সংগঠনগুলির ঐক্যবদ্ধ অবস্থান এবং বিশ্বের বিভিন্ন দেশের প্রতিবাদের কারণে তারা এই পরিকল্পনার বাস্তবায়ন বিলম্বে শুরুর সিদ্ধান্ত নেয়। তবে ধারণা করা হচ্ছে, খুব শিগগিরই তারা এ নিয়ে আবারও জোর তৎপরতা চালাবে।

Related Articles

Back to top button
Close