fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

সাফল্যের নয়া পালক, ‘হু’-এর একজিকিউটিভ কমিটির চেয়ারম্যান-এর পদে বসতে চলেছেন হর্ষ বর্ধন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্ব স্বাস্থ্যসংস্থা বা ‘হু’-এর একজিকিউটিভ বোর্ডের চেয়ারম্যান হিসেবে কাজ শুরু করতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। জানা গিয়েছে আগামী ২২ মে থেকে ৩২ সদস্যের এই কমিটির নেতৃত্ব দেবেন তিনি। জাপানের হিরোকি নাকাতানির মেয়াদ ফুরোনোর পরে হর্ষবর্ধনকে এই পদে অধিষ্ঠিত করা হচ্ছে।

 

উল্লেখ্য, মঙ্গলবার ‘হু’-এর এই গুরুত্বপূর্ণ পদে ভারতীয় চেয়ারম্যান নিয়োগের প্রস্তাবে মোট ১৯৪টি দেশ স্বাক্ষর করেছে। যদিও এই আনুষ্ঠানিক পর্বের বহু আগেই ২০১৯ সালেই স্থির হয় ২০২০ সালের মে মাসে হিরোকি নাকাতানির মেয়াদ ফুরোলে এই পদে ভারতীয় প্রতিনিধিকে বসানো হবে।

 

প্রসঙ্গত এই মুহূর্তে দেশের করোনা পরিস্থিতি নিয়ে চূড়ান্ত ব্যস্ততায় হর্ষ বর্ধন। তবে যেহেতু এই একজিকিউটিভ কমিটি বছরে দু’বার মুখোমুখি বৈঠক করে তাই হর্ষ বর্ধন সুষ্ঠুভাবেই দায়িত্ব সামলাতে পারবেন, মত সংশ্লিষ্টমহলের। সোমবারই ৭৩ তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক করেন হর্ষ বর্ধন। তিনি করোনা ঠেকাতে ভারতের সক্রিয়তার কথা বলেন।

 

অন্যদিকে করোনার কারণে চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্র-এর মধ্যে ইতিমধ্যেই এক ঠান্ডা লড়াই শুরু হয়েছে। হু-এর সঙ্গেও সম্পর্কের অবনতি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। বিশেষজ্ঞরা বলছেন, এহেন পরিস্থিতিতে হর্ষ বর্ধনের এই নতুন দায়িত্ব আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ।

 

Related Articles

Back to top button
Close