fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণহেডলাইন

PLA’র সঙ্গে গুপ্ত-আঁতাত! ১০০০ চিনা পড়ুয়ার ভিসা বাতিল করল আমেরিকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে!‌ তাই প্রায় ১০০০ চিনা পড়ুয়ার ভিসা বাতিল করল আমেরিকা। অভিযোগ, চিনের পিপ্‌লস লিবারেশন আর্মির সঙ্গে কোনওভাবে যোগ রয়েছে এই পড়ুয়াদের। তার জেরেই আমেরিকা থেকে গোপন তথ্য হাতানোর চেষ্টা করছে।

২৯ মে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছিলেন, চিনা পড়ুয়া এবং গবেষকদের দেশে ঢুকতে দেবেন না। এবার সেই কাজটাই করল প্রশাসন। বুধবার মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান শাদ উলফ জানিয়েছেন, পিএলএ–র সঙ্গে যোগ থাকা পড়ুয়ারা যাতে গোপন তথ্য হাতাতে না পারে, তাই এই পদক্ষেপ।

এর আগেও আমেরিকা চিনের দিকে আঙুল তুলেছিল। অভিযোগ করেছিল, তারা গোপন তথ্য হাতাচ্ছে। শিল্পক্ষেত্রেও চরবৃত্তি করছে। পড়ুয়াদের ভিসাকে ভুলভাবে ব্যবহার করে সুযোগ নিচ্ছে। বুধবার উলফ আবারও সেই অভিযোগই তুললেন। পাশাপাশি জানিয়ে দিলেন, চিনে দাসদের তৈরি করা জিনিস আমেরিকায় ঢুকতে দেওয়া হবে না। প্রত্যেক মানুষকে শ্রদ্ধা করতে হবে চিনে, এই দাবিও তুললেন উলফ। এভাবে যে আসলে জিনজিয়াং প্রদেশে মুসলিমদের ওপর চিনা নিগ্রহের বিষয়টি তুলে ধরলেন তিনি, তা স্পষ্ট।

উল্লেখ্য এফ ওয়ান ভিসায় বর্তমানে আমেরিকায় প্রায় ৩ লক্ষ ৬০ হাজার চিনা ছাত্র-ছাত্রী পড়াশোনা করেন। আমেরিকার বিশ্ববিদ্যালয় কলেজ গুলোতে তাদের থেকে বড় রাজস্ব আদায় হয়। যদিও সম্প্রতি গুপ্তচরবৃত্তি নিরাপত্তার বিষয়টিকে ইস্যু করে নিজের নির্বাচনী প্রচারে চিনকে হাতিয়ার করে যথেষ্টই কাজে লাগাচ্ছেন ট্রাম্প। ‌ ‌ এমনকি বিপক্ষ জো বিডনকেও চিনপন্থী নেতা বলে অভিহিত করেছেন ডন। নিজের নির্বাচনী বৈতরণী বেরোনোর জন্য চিনকে সুকৌশলে যেভাবে ব্যবহার করছে ট্রাম্প এটি তারই প্রতিফলন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Related Articles

Back to top button
Close