fbpx
দেশহেডলাইন

জারি হল আনলক ৫.০ নির্দেশিকা…

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে অবশেষে জারি কপির হল আনলক ৫ পর্যায়। এই পর্যায় দেশে স্কুল-কলেজ খোলার ক্ষেত্রে আর কোনও বিধিনিষেধ থাকছে না। বুধবার জারি করা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আনলক-৫ গাইডলাইনে বলা হয়েছে, ১৫ অক্টোবরের পর থেকে ধীরে ধীরে স্কুল, কোচিং সেন্টার খোলা যাবে। অবশ্যই কন্টেনমেন্ট জোনের বাইরে। এ বিষয়ে কেন্দ্র কোনও সিদ্ধান্ত চাপিয়ে দেবে না। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উপরই ছাড়া হয়েছে। সংশ্লিষ্ট স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।এছাড়াও, বিনোদনমূলক পার্ক, দর্শনীয় স্থানও খোলা যাবে। তবে সেখানেও ৫০ শতাংশের বেশি দর্শক ঢোকানো যাবে না।

  • এই নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইনেও ক্লাস চলতে পারে। যেসব পড়ুয়ারা স্কুলে যাওয়ার বদলে অনলাইন ক্লাস করতে ইচ্ছাপ্রকাশ করবে, তাদের অনুমতি দেওয়া হবে। অভিভাবকের অনুমতি নিয়ে পড়ুয়ারা স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে। স্কুলে হাজিরার ক্ষেত্রে কড়াকড়ি করা যাবে না বলেও নির্দেশাকায় স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে।
  • বিনোদনের ক্ষেত্রেও বিধিনিষেধের রাশ আলগা করা হচ্ছে। সিনেমা হল খোলার অনুমতিও দিল কেন্দ্র। ১৫ অক্টোবর থেকে কন্টেনমেন্ট জোনের বাইরের এলাকায় খোলা যাবে সিনেমা হল। মাল্টিপ্লেক্স ও থিয়েটার খোলার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে। তবে, অনুমতির ক্ষেত্রে শর্ত একটাই, এ ক্ষেত্রে ৫০ শতাংশ আসনের বেশি ব্য়বস্থা রাখা যাবে না । সেইসঙ্গে মানতে হবে প্রয়োজনীয় সুরক্ষাবিধিও।
  • বদ্ধস্থানে অর্থাত্‍‌ সিনেমা হল, থিয়েটারে সর্বোচ্চ ৫০ শতাংশ আসনের ব্য়বস্থা রাখা যাবে। সকলকে মাস্ক পরতেই হবে। সামাজিক দূরত্বও বজায় রাখতে হবে। প্রবেশের আগে থার্মাল স্ক্রিনিং ও হ্য়ান্ড স্য়ানিটাইজারে হাত ধুয়ে নেওয়া বাধ্য়তামূলক। তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক্ষেত্রে আলাদা এসওপি জারি করবে।
  • কনটেনমেন্ট জোনের বাইরে সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি, ধর্মীয়, রাজনৈতিক ও অন্য়ান্য় সমাবেশে আর বাধা থাকছে না। তবে, এখানেও শর্ত রয়েছে। সর্বোচ্চ ১০০ জন যোগ দিতে পারবেন না। এ ক্ষেত্রেও সংশ্লিষ্ট এলাকার পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে রাজ্য। কোভিডের সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় সুরক্ষাবিধিও সকলকে মেনে চলতে হবে।
  • সুইমিংপুল ব্যবহারের অনুমতিও মিলেছে। তবে, সবার জন্য নয়। একমাত্র প্রশিক্ষণের জন্য স্পোর্টস পার্সনরা সুইমিংপুল ব্য়বহার করতে পারবেন। তাঁদেরও প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে চলতে হবে। পাশাপাশি নির্দেশিকায় এ-ও বলা হয়েছে, ৩১ অক্টোবর পর্যন্ত কনটেইনমেন্ট জোনগুলিতে লকডাউন কিন্তু আগের মতোই কঠোর ভাবে বলবত্‍ থাকবে।

আরও পড়ুন: হাথরাসের ছায়া উত্তরপ্রদেশের বলরামপুরে, গণধর্ষণে মৃত তরুণী, মাদক খাইয়ে নৃশংস নির্যাতন

  • ১৫ অক্টোবরের পর বিয়ে, শেষকৃত্য, সামাজিক অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধূলো সব ক্ষেত্রেই বদ্ধ স্থানে সর্বাধিক ২০০ জন ও খোলা স্থানে মোট ধারণ ক্ষমতার অর্ধেক লোক থাকতে পারবেন। কিন্তু সব ক্ষেত্রেই মাস্ক পড়া যেমন বাধ্যতামূলক, তেমনি মন্ত্রক ও রাজ্যের সব নিয়ম ও দুরত্ববিধি মানা আবশ্যক।
  • কোনও রাজ্য কিংবা কেন্দ্রশাসিত অঞ্চল নিজের ইচ্ছেমতো লকডাউন ঘোষণা করতে পারবে না। এর জন্য আগে থেকে কেন্দ্রের ছাড়পত্র নিতে হবে। তবে কনটেনমেন্ট এলাকায় লকডাউন আগামী ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে।
  • নির্দেশিকায় আরো বলা হয়েছে, ৩১ অক্টোবর অবধি বন্ধ থাকবে আন্তর্জাতিক বিমান পরিষেবা কিছু ব্যতিক্রম ছাড়া। কনটেনমেন্ট জোনে চলবে লকডাউন ৩১ অক্টোবর অবধি।

Related Articles

Back to top button
Close