fbpx
কলকাতাবিনোদনহেডলাইন

শরীরে বাড়ছে ইউরিয়া, ক্রিয়েটিনিন মাত্রা!  সৌমিত্রের ডায়ালিসিস চালু করতে চলেছেন চিকিৎসকদের

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: কিডনি কাজ না করায় শরীর থেকে ইউরিয়া, ক্রিয়েটিনিন না বেরোনোয় আচ্ছন্নভাব কাটছে না। শরীরে দুটি কিডনি কাজ বন্ধ করে দেওয়ায় রেনাল রিপ্লেসমেন্ট থেরাপির ইঙ্গিত আগেই দিয়েছিলেন চিকিৎসকরা। তাই রেনাল ফাংশানের উন্নতির জন্য ডায়ালিসিস করার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। বুধবার দুপুরে সেই কথাই ঘোষণা করলেন সৌমিত্রের মেডিক্যাল বোর্ডের প্রধান ডা: অরিন্দম রায়চৌধুরী। প্রথম দফায় ২-৩টি এপিসোডের ডায়ালিসিস করা হবে।
এ দিন ডাঃ অরিন্দম রায়চৌধুরী  জানান, অভিনেতার শারীরিক অবস্থার খুব একটা পরিবর্তন না হলেও শরীরে ইউরিয়া ও ক্রিয়েটিনিন বেড়ে যাচ্ছে।নতুন করে সৌমিত্রবাবুর শারীরিক অবস্থার উন্নতি বা অবনতি কিছুই হয়নি। তবে তার অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করা গিয়েছে। শরীরের সমস্ত প্যারামিটার স্বাভাবিক রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১.৫ লিটার ইউরিন হয়েছে। তবে কিডনি কাজ না করায় শরীর থেকে ইউরিয়া, ক্রিয়েটিনিন না বেরোনোয় আচ্ছন্নভাব কাটছে না। সেই কারণেই ডায়ালিসিসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এই মুহূর্তে মস্তিষ্কের স্নায়ুর সচেতনতা অর্থাৎ গ্লাসগো কোমা স্কেলে সূচক ৯ থেকে ১০-এর মধ্যে রয়েছে। ফুসফুসের অবস্থাও মোটামুটি স্থিতিশীল। প্রবীণ অভিনেতার অক্সিজেন স্যাচুরেশন ৪০ থেকে ৫০ শতাংশের মধ্যেই রয়েছে। ক্যানসারও এখন খুব একটা সমস্যার করছে না। তবে রেনাল ফাংশন ঠিক করাই এখন চ্যালেঞ্জ চিকিৎসকদের।

Related Articles

Back to top button
Close