fbpx
আন্তর্জাতিকহেডলাইন

হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল মার্কিন যুক্তরাষ্ট্রের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিন হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করার পর, প্রতিক্রিয়ায় চিনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির সঙ্গে অপরাধী প্রত্যর্পণ চুক্তি বাতিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার ওয়াশিংটন হংকংয়ের সঙ্গে যে তিনটি দ্বি-পাক্ষিক চুক্তি বাতিল করেছে এর মধ্যে এটি অন্যতম।

সূত্রের খবর, মার্কিন বিদশ মন্ত্রণালয় চুক্তিগুলো বাতিলের ঘোষণা দিয়ে বলেছে, ‘চিন প্রণীত জাতীয় নিরাপত্তা আইন হংকংয়ের মানুষের স্বাধীনতাকে চূর্ণ করেছে।’ একইসঙ্গে মার্কিন বিদেশ মন্ত্রী মাইক পম্পেও এক টুইট বার্তায় লিখেন, ‘চিনা কমিউনিস্ট পার্টি (চিনের ক্ষমতাসীন দল) হংকংয়ের মানুষের স্বাধীনতা ও স্বায়ত্তশাসন চূর্ণ করার পথ বেছে নিয়েছে। চিনা কমিউনিস্ট পার্টির এমন পদক্ষেপের কারণে হংকংয়ের সঙ্গে তিনটি চুক্তি বাতিল অথবা স্থগিত করছে।’ তবে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ নিয়ে আনুষ্ঠানিকভাবে চিন এখনও কোনো মন্তব্য কিংবা প্রতিক্রিয়া জানায়নি।

সম্পতি ব্রিটেন, জার্মানি এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলিও হংকংয়ের সঙ্গে থাকা প্রত্যর্পণ চুক্তি বাতিল করেছে। এ মাসের শুরুতে ট্রাম্প প্রশাসনও হংকংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ হংকং এবং চিনের মূল ভূখণ্ডের ১১ জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রবর্তন করে বেজিং। যে আইনের মাধ্যমে নির্দিষ্ট কিছু অপরাধের বিচারের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে চিনের হাতে তুলে দিতে পারবে হংকং কর্তৃপক্ষ। ফলে এই আইনের কারণে হংকংয়ের গণতন্ত্রপন্থী কর্মীদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার সুযোগ পাবে চিন। তাই, এই আইনের বিরুদ্ধে সমালোচনার ঝর বয়েছে।

জানা যাচ্ছে, হংকংয়ের সঙ্গে বিভিন্ন দেশের মাঝে যে ‘প্রত্যর্পণ চুক্তি’ কার্যকর ছিল, তাতে চুক্তি অনুযায়ী পরস্পরের মধ্যে সন্দেহভাজন অপরাধীদের বিনিময় করার সুযোগ ছিল। কিন্তু, হংকংয়ে চিনের নতুন আইন কার্যকর হওয়ার পর আমেরিকারসহ অন্যান্য দেশ মনে করছে- নতুন ওই আইনের মাধ্যমে এখন থেকে সন্দেহভাজন ব্যক্তিকে চিনা কর্তৃপক্ষের কাছে তুলে দিতে পারে হংকং। এই আশংকা থেকেই হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

Related Articles

Back to top button
Close