fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

UNO তে ফের ধাক্কা খেল চিন-পাক, ভারত বিরোধী প্রস্তাবে ভেটো মার্কিন-জার্মান জোটের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ  আন্তর্জাতিক স্তরে ফের ধাক্কা খেল চিন-পাক জুটি। ভারতকে চাপে ফেলতে গিয়ে ফের হেনস্থার মুখে পাকিস্তান। আর ইসলামাবাদকে সঙ্গ দিতে গিয়ে অস্বস্তিত্বে বেজিং।  পাকিস্তানের স্টক এক্সচেঞ্জ হামলার ঘটনায় একটি ভারতবিরোধী নিন্দাপ্রস্তাব রুখে দিল জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্র। এই হামলা নিয়ে পাকিস্তানের অভিযোগের আঙুল ছিল ভারতে দিকে। ভারতের যোগ রয়েছে করাচি হামলায়, এই অভিযোগের দিকে ঝুঁকেই খসড়া পেশ করেছিল চিন। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যেই আপত্তি জানায় জার্মানি। আপত্তি আসে আমেরকিরা তরফ থেকেও। কূটনৈতিক মহলের মত, এই দুই দেশের সহযোগিতা ভারতের হাত শক্ত করবে। সূত্রের খবর ওই প্রস্তাবে লাদেনকে’শহিদের’ আখ্যা দেওয়া হয়েছে।

রাষ্ট্রপু়্ঞ্জের নিরাপত্তা পরিষদের একটি অধিবেশনে মার্কিন সময় অনুযায়ী মঙ্গলবার সকালে চিনের তরফে যে খসড়া পেশ করা হয়, তাতে বলা হয়, আন্তর্জাতিক আইন অনুযায়ী সন্ত্রাসে মদতদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ঘটনার বিরোধিতা করেছিল সব পক্ষই। কিন্তু কূটনৈতিক মহলের মত, চিন ভারতের দিকেই আঙুল তোলে।

বলই বাহুল্য নিরাপত্তাপরিষদে এই প্রস্তাবটি পেশের নির্দিষ্ট সময়ের মধ্যে সব পক্ষ নীরবতা বজায় রাখলে প্রস্তাবটি গৃহীত হয়। কিন্তু জার্মানি এই প্রস্তাবে আপত্তি জানায় মঙ্গলবার বিকেলে। আপত্তি আসে আমেরিকার তরফেও।

Related Articles

Back to top button
Close