fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

হাঁটু দিয়ে গলা চেপে ধরার’ মার্কিন কৌশল ব্যর্থ হয়েছে: জারিফ

তেহেরান (সংবাদ সংস্থা): “মার্কিন সরকার দুই বছর আগে ইরানের আট কোটি মানুষের বিরুদ্ধে ‘হাঁটু দিয়ে গলা চেপে ধরার’ কৌশল অবলম্বন করেছে। কিন্তু ইরানিরা আত্মসমর্পণ করেনি এবং এখন আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিকরাও পরাজিত হবে না।
‘সম্প্রতি, আমেরিকান পুলিশ কর্তৃক কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের গলা হাঁটু দিয়ে চেপে ধরে মেরে ফেলার পর আমেরিকা জুড়ে যে বিক্ষোভ চলছে, সেদিকে ইঙ্গিত করে এক টুইট বার্তায় এমন মন্তব্য করেন জারিফ।

টুইট বার্তায় তিনি বলেন, “গলায় হাঁটু চেপে ধরার কৌশল নতুন কিছু নয়; যে গোষ্ঠী দাবি করে মিথ্যা, প্রতারণা ও ডাকাতি করা তাদের অভ্যাস তারা গত দুই বছর ধরে ইরানের আট কোটি মানুষের বিরুদ্ধে এই কৌশল প্রয়োগ করেছে এবং এর নাম দিয়েছে সর্বোচ্চ চাপ প্রয়োগ।”

এদিকে ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র সঈদ আব্বাস মুসাভি সোমবার এক সংবাদ সম্মেলনে মার্কিন জনগণকে উদ্দেশ করে বলেছেন, ”বিশ্ববাসী আপনাদের অসহায়ত্বের আকুতি শুনেছে এবং আপনাদের পাশে রয়েছে।”

উল্লেখ্য, গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বড় শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নির্মমভাবে নিহত হন। ওই ঘটনার জেরে গত কয়েকদিন ধরে আমেরিকাজুড়ে ব্যাপক বিক্ষোভ অব্যাহত রয়েছে। ওয়াশিংটন, নিউইয়র্ক, পোর্টল্যান্ড, লস অ্যাঞ্জেলসসহ বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই বিক্ষোভ থামাতে আমেরিকা যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যের কমপক্ষে ২৫টি শহরে কারফিউ জারি হয়েছে। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ চলছে। পুরো আমেরিকাজুড়েই বিক্ষোভ ঠেকানোর জন্য এ পর্যন্ত বহু সংখ্যক আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ।

Related Articles

Back to top button
Close