fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আফগানিস্তানে শুরু হল মার্কিন সেনা প্রত্যাহার প্রক্রিয়া

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তালিবানের সঙ্গে চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে ১২ হাজার সেনা থেকে ৮ হাজার ৬০০ সেনা সরিয়ে নিয়েছে আমেরিকা। এসপেন ইনস্টিটিউট আয়োজিত এক প্যানেল আলোচনায় এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি।

গত ফেব্রুয়ারিতে তালিবানদের সঙ্গে সম্পাদিত চুক্তিতে জুলাইয়ের মাঝামাঝি সময়ের মধ্যে আফগানিস্তান থেকে এই পরিমাণ সেনা সরিয়ে নেয়ার ব্যাপারে সম্মত হয় আমেরিকা। এব্যাপারে জেনারেল ম্যাকেনজি বলেন, এখন আমি আপনাদের বলতে পারি চুক্তি অনুযায়ী আমাদের শর্ত আমরা পূরণ করেছি। চুক্তি অনুযায়ী ১৩৫ দিনের মধ্যে ৮ হাজার সৈন্য সরিয়ে নেয়ার কথা, আমরা এখন সেটা করেছি।

তালিবানের সাথে শান্তি চুক্তিতে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালের মাঝামাঝি আফগানিস্তান থেকে আমেরিকা ও অন্য সব বিদেশি সেনা সরিয়ে নেয়া হবে। এপ্রসঙ্গে ম্যাকেনজি বলেন, ২০২১ সালের মে মাস নাগাদ সব সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হবে, এটি ‘আকাঙ্ক্ষিত এবং শর্তসাপেক্ষ’।

উল্লেখ্য, নিউইয়র্ক ও ওয়াশিংটনে আল-কায়দার ১১ সেপ্টেম্বরের হামলার পর আফগানিস্তানে অভিযান চালায় মার্কিন সেনারা। দীর্ঘ ২০ বছর পরে এই চুক্তির আওতায় আফগানিস্তান থেকে মার্কিন ও অন্য বিদেশি সেনাদের সরিয়ে নেয়া হচ্ছে।

Related Articles

Back to top button
Close