fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আধার কার্ডের মাধ্যমে রেশন দিক সরকার, তাতে পরিযায়ীরাও খেতে পাবেন: অভিজিৎ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অর্থনৈতিক অবস্থা নিয়ে মঙ্গলবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে‌ নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায় আলোচনা করেছেন। এদিন তাদের আলোচনায় উঠে এল রেশন বণ্টন প্রক্রিয়া থেকে পরিযায়ী শ্রমিকদের কাজ ও আন্তর্জাতিক রাজনীতির একাধিক প্রসঙ্গ।

এদিন নোবেলজয়ী অভিজিৎ বলেন, রেশন ব্যবস্থার জন্য যে কার্ড চালু আছে, এই সংকটের মুহূর্তে সেটি ব্যবহার করার উপায় নেই। এখন আরও অনেক বেশি সংখ্যায় মানুষের কাছে রেশন পৌঁছে দেওয়া দরকার। তাই খাদ্য সমস্যা মেটাতে সাময়িক রেশন কার্ড দিতে পারে কেন্দ্রীয় সরকার। যিনি সেটি চাইবেন, তিনিই যেন পান।  বলা থাকবে এই রেশন কার্ডটি হয়ত আগামী ছ’‌মাস মা তিন মাসের জন্য কার্যকর থাকবে। যাতে সংকটের সময়ে কোনও অংশে খাদ্যের অভাব না হয়।

 

তিনি আরও বলেন, আধারের ভিত্তিতে রেশন দিলেও ভাল হয়। তাহলে দেশের সর্বত্র সাধারণ মানুষের কাছে রেশন পৌঁছে যাবে। একজন পরিযায়ী শ্রমিক যদি নিজের বাড়ির ‌শহরের বাইরে থেকেও রেশন তুলতে চান, তাহলে তিনি যাতে আধার কার্ড দেখিয়ে রেশন দোকান থেকে জরুরি জিনিস কিনতে পারেন। আধার কার্ডের অন্য একটি প্রয়োগের দিকও তিনি এদিন মনে করিয়ে দেন। অভিজিৎ বলেন, মুম্বইয়ে হয়ত কোনও শ্রমিক আছেন। তিনি তো সেখানে ১০০ দিনের কাজ পাবেন না। কিন্তু যদি আধারের ভিত্তিতে এনরেগা চালু হয়, তাহলে তিনিও সেখানে সামান্য কাজ পেতে পারেন।

Related Articles

Back to top button
Close