fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মাস্ক ব্যবহারে কঠোর হচ্ছে ইরান

তেহেরান, (সংবাদ সংস্থা): তেহেরানের পর এবার সারাদেশজুড়ে সর্বত্রই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে ইরান। রবিবার এক বিবৃতিতে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশজুড়ে করোনা সংক্রমণের বিস্তাররোধ করতে রাজধানী ছাড়াও অন্য শহরেও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।

জানা যাচ্ছে, সম্প্রতি ইরানের পারমাণবিক সংস্থার প্রধান করোনায় আক্রান্ত হওয়ার পরই দেশজুড়ে নতুন বিধি-নিষেধ আরোপের পরিকল্পনা করা হয়েছে। এর আগে গত শনিবার তেহরানে গণপরিসরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। সে সময় প্রেসিডেন্ট হাসান রুহানি জানান, কেউ নতুন বিধিমালা লঙ্ঘন করলে তাকে জরিমানা দিতে হবে।

 

এরপরেই, ইরানের স্বাস্থ্যমন্ত্রী সায়েদ নামাকি বলেন, আমরা পুলিশ, প্যারামিলিটারি স্বেচ্ছাসেবী এবং অন্যান্য সংস্থাগুলোকে আমাদের সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছি। কেউ নিয়ম ভঙ্গ করলে তাদের প্রতি আরও কঠোর হওয়ার আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, বিশ্বের অনেক দেশই যখন করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে পেরেছে তখন ইরানে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে। এই ধারায় ইরানের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান আলি আকবর সালেহির দেহে করোনা পজিটিভ ধরা পড়েছে। তবে তার শারীরিক অবস্থা বর্তমানে ভালো আছে এবং তিনি সংস্থার বিভিন্ন বিষয় সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন।

 

আর গত শনিবার ইরানের অর্থনৈতিক পরিকল্পনা দফতরের ভাইস প্রেসিডেন্ট মহম্মদ বাকের নোবাখত করোনায় আক্রান্ত হন। এছাড়া করোনা আক্রান্ত হয়ে ইরানের দুই শীর্ষ কর্মকর্তা মৃত্যুবরণ করেছেন। পরিসংখ্যান বলছে, মধ্যপ্রাচ্যে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরান। করোনা আক্রান্ত হয়েছে ৫ লক্ষের অধিক মানুষ। যার মধ্যে প্রায় ৫ হাজার মানুষের অবস্থা  আশঙ্কাজনক। আর এই সংক্রমনে প্রাণ হারিয়েছেন ২৮ হাজার ৫৪৪ জন।

Related Articles

Back to top button
Close