fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কাটোয়া কলেজে পরীক্ষার খাতা স্যানিটাইজেশনে ব্যবহৃত হচ্ছে আল্ট্রা ভায়োলেট রশ্মি

দিব্যেন্দু রায়,কাটোয়া: করোনা সংক্রমন থেকে বাঁচতে আল্ট্রা ভায়োলেট রশ্মি দিয়ে পরীক্ষার খাতা স্যানিটাইজেশন করছে কাটোয়া কলেজ কর্তৃপক্ষ । পুর্ব বর্ধমান জেলার অনান্য কলেজের সঙ্গে কাটোয়া কলেজেও শুরু হয়েছে অনলাইন পরীক্ষা । সাধারনত পিডিএফ ও জেপিজি ফরম্যাটে পরীক্ষার্থীদের উত্তরপত্র জমা নেওয়া হচ্ছে । কিন্তু যারা অনলাইনে উত্তরপত্র জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছেন সেসব ক্ষেত্রে হার্ড কপি কলেজে গিয়ে জমা দিয়ে আসতে হচ্ছে পড়ুয়াদের ৷ আর ওই সমস্ত পরীক্ষার খাতা গুলিকে আল্ট্রা ভায়োলেট রশ্মি দিয়ে জীবাণুমুক্ত করার ব্যাবস্থা করেছে কাটোয়া কলেজ কর্তৃপক্ষ । এই কারনে কলেজের বিভিন্ন ঘরে বসানো হয়েছে ইউভি স্যানিটাইজেশন বাক্স । ওই বাক্সে পরীক্ষার্থীদের খাতা জমা নেওয়ার পর অতিবেগুনি রশ্মিদ্বারা সেগুলি স্যানিটাইজ করা হচ্ছে । তার আগে অবশ্য পরীক্ষার্থীদের স্যানিটাইজেশন করে তবেই কলেজে ঢুকতে দেওয়া হচ্ছে ।

জানা গেছে, ১ অক্টোবর থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৬২ টি কলেজে স্নাতক স্তরের সমস্ত বিভাগের পাশ ও অনার্সের ষষ্ঠ সেমেস্টারের পরীক্ষা ও স্নাতকের তৃতীয় বর্ষের পুরানো জেনারেল ও অনার্সের পরীক্ষা শুরু হয়েছে । এবারে কাটোয়া কলেজ থেকে প্রায় এক হাজারের কাছাকাছি পড়ুয়া পরীক্ষা দিচ্ছেন বলে কলেজ সুত্রে খবর ।

কাটোয়া কলেজের অধ্যক্ষ নির্মলেন্দু সরকার বলেন, ” কলেজে অনলাইনেই পরীক্ষা হচ্ছে । কিন্তু যারা অফলাইনে উত্তরপত্রের হার্ডকপি কলেজে জমা দিতে আসবেন তাদের জন্য ইউভি রে স্যানিটাইজেশনের ব্যবস্থা করা হয়েছে। পড়ুয়ারা ইউ ভি বাক্সে উত্তরপত্র জমা দেওয়ার পর প্রথমে খাতাগুলিকে রশ্মির দ্বারা স্যানিটাইজেশন করা হবে তারপর সেগুলি নেওয়া হবে । সচেতনতার জন্যই এটা করা হয়েছে।”

Related Articles

Back to top button
Close