fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পথ কুকুর-বিড়ালদের নিয়মিত খাবারের সঙ্গে ভ্যাকসিন দিয়ে নজির গড়লেন বসিরহাটের এই ব্যক্তি

শ‍্যাম বিশ্বাস, উত্তর ২৪ প‍রগনা: এক বিরল দৃশ্য সাক্ষী থাকল বসিরহাট শহর। দীর্ঘ ১০ বছর ধরে রাস্তার কুকুরদের ও বিড়ালের খাবারের পাশাপাশি ভ্যাকসিন দেন বসিরহাট মহকুমার জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক সলিল চ্যাটার্জি ও তার স্ত্রী মুন্না চ্যাটার্জী। সলিল বাবু জানিয়েছেন যে,  তিনি আত্মার শান্তির জন্য পথ কুকুরদের যত্ন করেন। বিড়ালের জন্য এক কেজি তেলাপিয়া মাছ রোজ রান্না করেন তিনি। আর কুকুরদের জন্য মাংস, ভাত, ডাল, মাছ রান্না করে তাদেরকে নিয়ম মেনে দুপুরবেলায় নিজে হাতে তিনি খাওয়ান সলিল বাবু।

গত ১০ বছর ধরে তিনি এই কাজ করে যাচ্ছেন বসিরহাটে। বিশেষ করে গত ৪ মাস ধরে চলা লকডাউনেও তিনি রোজ এই খাবার দিয়েছেন কুকুর, বিড়ালদের।  পাশাপাশি তাদের শারীরিকভাবে সুস্থ রাখার জন্য নিয়মিত ওষুধ, ভ্যাকসিন ও প্রতিষেধক দেওয়ার ব্যবস্থা করেছেন পশু চিকিৎসা কেন্দ্রে গিয়ে।

[আরও পড়ুন- রণক্ষেত্র চোপড়া! বিজেপি নেতার ভাইঝিকে ধর্ষণ করে খুন! অভিযুক্ত তৃণমূল]

তাঁকে সহযোগিতা করছেন তার স্ত্রী। তাঁর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বসিরহাটের মানুষ। উত্তর ২৪ পরগনা জেলা কমিটির বিজ্ঞান মঞ্চের সদস্য রঞ্জিত মুখার্জি বলেন যে, সমাজের প্রকৃত বন্ধু কুকুর। বিশেষ করে উচ্ছিষ্ট খাবার খেয়ে দূষণের হাত থেকে পরিবেশকে যেমন রক্ষা করে এরা, তেমনই জীবের সঙ্গে মানুষের একটা নিবিড় সম্পর্ক রয়েছে।  সমাজের উপকার ছাড়া এরা অপকার করে না।  এদেরকে বাঁচিয়ে রাখা অত্যন্ত জরুরি।

Related Articles

Back to top button
Close