fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আম জনতার মত ভাইফোঁটায় মাতলেন রাজ্যের মন্ত্রিরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সােমবার ছিল ভ্রাতৃদ্বিতীয়া। শহর মেতেছে ভাইফোঁটা অনুষ্ঠানে । পুরাণ অনুসারে, এদিনেই বােন যমুনার হাত থেকে ফোঁটা নিয়ে অমরত্ব লাভ করেছিলেন মৃত্যুর দেবতা যমরাজ । তখন থেকেই ভাইফোটার প্রচলন। যদিও অন্য একটি মতে , দৈত্য নরকাসুরকে বধ করার পর শ্রীকৃষ্ণর কপালে ফেঁাটা দিয়েছিলেন বােন সুভদ্রা । তখন থেকেই ভাইফোটার উৎপত্তি । আর তাই এদিন দিদি ও বােনেরা ভাইদের কপালে ফেঁাটা দিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করে । সেই তালিকায় আম জনতার মত বাদ যাননি রাজ্যের মন্ত্রিরাও। তাঁরাও নিজেদের বোনেদের কাছ থেকে ভাই ফোঁটা নিয়েছেন। বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চত্তপাধ্যায়, শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, প্ঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, এবং পুর মন্ত্রী ফিরহাদ হাকিম সবাই বাঙালিয়ানা সাজে রীতি মেনে ফোঁটা নিলেন বোনেদের কাছ থেকে।
 ভাইফোটা অনুষ্ঠান পালিত হয় রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শােভন দেব চট্টোপাধ্যায়ের বাড়িতেও ।  বিদ্যুৎমন্ত্রী শােভনদেব চট্টোপাধ্যায়ও । বিদ্যুৎ মন্ত্রীর বাড়িতে বােনেরাও ফোঁটা দেয় শােভনদেব চট্টোপাধ্যায়কে।
 তৃণমূল মহাসচিব পার্থ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় । নিজের বাড়িতেই ভাইফোটার অনুষ্ঠানে মাতলেন। পার্থ চট্টোপাধ্যায়ের মঙ্গল কামনায় শিক্ষামন্ত্রীর বাড়িতে হাজির হয়েছিলেন তার বােনেরা । সেখান ভাইদের মঙ্গল কামনা প্রতিবছর ফোটা দেন বােনেরা ।
 সাধারণ মানুষের পাশাপাশি কোরােনাকালে নিউ নরমালে বােনের থেকে ভাইফোটা নিলেন মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায় । রাজ্যের মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায়ের বাড়িতেও চলে ঘটা করে ভাইফোটার অনুষ্ঠান । তাই প্রতিবছর দাদা ভাইদের দীর্ঘায়ু কামনায় বােনেরা ভাইফোটা দিয়ে থাকে । আর তাই ভাইফেঁাটার দিন রাজনীতি থেকে সাধারণ মানুষ মিলেমিশে এক হয়ে যায় ।
প্রতিবছরই ভাইফোটার অনুষ্ঠানে মেতে ওঠেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম । এই বছরও তার ব্যতিক্রম হল । ধুতি পাঞ্জাবি পরে ভাইফেঁাটা অনুষ্ঠানে যােগ দিলেন রাজ্যের পুরমন্ত্রী । প্রথমে নীল পাঞ্জাবি পড়ে দিদির হাত থেকে ফোটা নিয়ে ভাইফেঁটার অনুষ্ঠান শুরু করলেন ফিরহাদ হাকিম । এবার সেখান থেকে নীল পাঞ্জাবি পাল্টিয়ে ধবধবে সাদা পাঞ্জাবি পড়ে মুখে মাস্ক পরে চেতলা অগ্রনীতে ভাইফেঁাটা অনুষ্ঠানে পৌঁছালেন ফিরহাদ হাকিম । সেখানে বােনেদের কাছ থেকে ফেঁাটা নিলেন রাজ্যে পুরমন্ত্রী ।

Related Articles

Back to top button
Close