fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আমফান ও লাগাতার বৃষ্টির তাণ্ডবে নিশ্চিহ্ন শাকসবজি, মাথায় হাত চাষিদের 

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: আমফান ও লাগাতার বৃষ্টির তাণ্ডবে নিশ্চিহ্ন শাকসবজি, মাথায় হাত চাষিদের। বসিরহাট মহকুমার হাড়োয়া, মিনাখা, হাসনাবাদ, সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, বাদুড়িয়া, স্বরুপনগর, বসিরহাট সহ একাধিক জায়গায় আমফানের তাণ্ডব চলে। আমফানের পর কেটে গেছে ২৫ দিন। সবজি বাজার আকাশছোঁয়া হয়ে গেছে।  কিছু কিছু সবজি উধাও হয়ে গেছে বাজার থেকে। মূলত আম ফানের তান্ডবে সবজি ক্ষেত একেবারে শেষ কয়েকদিন গেলে হয়ত সবজির আকাল দেখা দিতে পারে। সবজি বিক্রেতারা জানাচ্ছেন, ঘূর্ণিঝড় আম ফানের তাণ্ডবে সবজি ক্ষেত একেবারে শেষ হয়ে গেছে। আর তার জন্যই বাইরের থেকে রপ্তানি করা সবজি আকাশছোঁয়া দাম হয়ে গেছে। কোন কোন সবজিতে ডবল দাম হয়ে গেছে।

চাষিরা জানাচ্ছেন, তাদের সবজি খেতে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে, পচন ধরেছে বেগুন, পটল, ওল, পেঁপে সহ একাধিক সবজির গাছে। একপ্রকার বলা যেতে পারে মাঠের সবজি একেবারে শেষ। ফলে চাষিদের মাথায় হাত। তারা মহাজনদের থেকে মোটা টাকা ঋণ নিয়ে চাষাবাদ করেন। কিন্তু এই ক্ষয়ক্ষতির কারণে সেই টাকা পরিশোধ করা তো দূরের কথা। সংসার চালাতেই তাদের কালঘাম ছুটছে। তাই তারা সরকারের কাছে সাহায্যের আর্জি জানাচ্ছেন। ক্রেতারা তাঁরা জানাচ্ছেন যে জিনিসের প্রয়োজন ছিল১ কেজি। সেই জিনিস তারা এখন আড়াইশো গ্রাম সংগ্রহ করছে। পকেট থেকে মোটা টাকা গুনতে হচ্ছে সবজি কিনতে।

আরও পড়ুন: বসিরহাটে বাজ পড়ে মৃত ১, আহত ৩

একেতো লকডাউন চলছে, তার জেরে সাধারণ মানুষ কাজ হারিয়েছে। যা কিছু সঞ্চিত ছিল, তাই একটু একটু করে শেষের পথে। একপ্রকার বলা যেতেই পারে, খাদ্যের অকাল দেখা দিতে পারে। আলু আগে ছিল কুড়ি টাকা প্রতি কেজি, এখন তা বেড়ে হয়েছে ২৫ টাকা, প্রতি কেজি ঝিঙ্গে ছিল কুড়ি, হলো ৩০ গাটি কচু ছিল ২৫, হল ৩৫ থেকে ৪০, কাঁচা কলা কেজিপ্রতি ছিল কুড়ি টাকা, এখন তা বেড়ে হল ৩০ টাকা, পিয়াজ আগে ছিল ১৫ টাকা এখন তার দাম হল কুড়ি টাকা, ঢেঁড়স আগে ছিল কুড়ি টাকা, এখন তা হল ৪০ টাকা, মিষ্টি কুমড়া আগে ছিল দশ টাকা কেজি, এখন হল কুড়ি টাকা।  শসা আগে ছিল ১৫ টাকা এখন হলো ৪০ টাকা, বরবটি বা লাফা আগে ছিল ১৫ টাকা, এখন হল ৩০ টাকা, সজনে ডাটা আগে ছিল ৬০ টাকা, এখন হলো ১০০ টাকা কেজি, কাঁচা কলা আগে ছিল চার টাকা পিচ, এখন হল সাত টাকা, বেগুন আগে ছিল কুড়ি টাকা, এখন হলো ৫০ টাকা কেজি, ফুলকপি আগে ছিল কুড়ি টাকা কেজি, এখন হল ৪০ টাকা, বাঁধাকপি আগে ছিল ৪০ টাকা, এখন তাই আছে ৪০ টাকা, কাঁচা লঙ্কা আগে ছিল কুড়ি টাকা প্রতি কেজি, এখন হল ৪০ টাকা কেজি। বসিরহাট মহকুমার হাড়োয়া মিনাখাঁ সহ বিভিন্ন ব্লকে বেশ কিছু জায়গায় সবজির চাষ হয় এবং সেই সবজি পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা এবং কলকাতা সহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যায়। কিন্ত এই সব এলাকার এখন সবজি চাষিরা মাঠে পুনরায় ফসল ফলিয়ে বাজারে ফিরে আসতে এখনতো অদূর ভবিষ্যৎ।

Related Articles

Back to top button
Close