fbpx
কলকাতাহেডলাইন

অতি গভীর নিম্নচাপ, আজও দিনভর বঙ্গে দুর্যোগের পূর্বাভাস

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: আজও দিনভর বঙ্গে বৃষ্টির সম্ভাবনা। গতকাল থেকে শুরু হওয়া বৃষ্টি আজও তার নিজস্ব ইনিংস ধরে রেখেছে। সেইসঙ্গে চলছে ঝোড়ো হাওয়া। বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সারারাত ভারী বৃষ্টি হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি-সহ দক্ষিণ বঙ্গের একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে সরে উত্তর ওড়িশা, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড হয়ে উত্তর ছত্তিশগড়ের দিকে এগোবে। সেই কারণে দক্ষিণবঙ্গ ও পশ্চিমাঞ্চলের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বেশি বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবারও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুক্রবার বঙ্গোপসাগরে ডুবে যায় একটি মাছ ধরার ট্রলার। ১৩ জন মৎস্যজীবীকে কেঁদো দ্বীপের কাছ থেকে উদ্ধার করা হয়। এখনও নিখোঁজ রয়েছেন ৫ জন। তাদের খোঁজে তল্লাশি চলছে।

নিম্নচাপের ফলে গভীর সমুদ্র ক্রমশ উত্তাল হতে শুরু করেছে। ফলে ২১ অগাস্ট পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। উপকূলবর্তী অঞ্চলে জলোচ্ছ্বাস ও নিচু অঞ্চল জলমগ্ন হয়ে পড়তে পারে। দিঘা থেকে বকখালি পর্যন্ত উপকূল অঞ্চলে একাধিক বড় আকারের ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

 

Related Articles

Back to top button
Close