fbpx
আন্তর্জাতিকহেডলাইন

‘ভারত-চিনের সীমান্ত পরিস্থিতি খুব খারাপ’, মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কলাদাখ সীমান্তে ক্রমেই আগ্রাসী হয়ে উঠছে চিন। ফলে দু’দেশের মধ্যে তৈরি হয়েছে যুদ্ধের পরিস্থিতি। ভারত ও চিনের সীমান্ত সমস্যা যথেষ্ট উদ্বেগের, শুক্রবার একথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর স্পষ্ট বার্তা, ভারত ও চিনের সীমান্ত পরিস্থিতি খুব খারাপ।   দুই দেশকে সম্মান জানিয়েই বলছি। আমরা ওদের সাহায্য করতে পারলে খুশি হব। দুই দেশের সঙ্গেই আমরা কথা বলছি। গোটা বিশ্বই চাইবে ওদের সাহায্য করতে।”

এছাড়া, এদিন তিনি এও জানান, প্রয়োজন পড়লে পরিস্থিতি সামলাতে তিনি মধ্যস্থতা করতেও রাজি। তিনি বলেছেন, ‘‌আমরা যদি কিছু করতে পারি, তাহলে আমাদের পুরো বিষয়টিতে অংশগ্রহণ করতে কোনও আপত্তি নেই। ভারত ও চিনের প্রতি সম্মান রেখেই আমরা বিষয়টি নিয়ে আলোচনা করতে চাই। আমরা ভালবেসে দু’‌দেশের মধ্যে সমঝোতায় মধ্যস্থতা করতে পারি।’‌ এর আগেও ডোনাল্ড ট্রাম্প দু’‌দেশের সমস্যা মেটাতে মধ্যস্থতা করতে চেয়েছিলেন। কিন্তু সেবারে দু’‌দেশের পক্ষ থেকেই সেই দাবি উড়িয়ে দেওয়া হয়েছিল। সেখানে বলা হয়েছিল, তৃতীয় কোনও শক্তির এর মাঝে আসার দরকার নেই। কিন্তু ট্রাম্প মনে করেন অন্য কথা। তিনি জানিয়েছেন, চিন বেশি শক্তি প্রদর্শন করে ফেলছে বলেও তাঁর মনে হয়। এছাড়া এদিন করোনা ভাইরাস সংক্রমণ নিয়েও চিনকে দোষ দিতে ছাড়েননি ট্রাম্প। তিনি বলেন, রাশিয়ার টিকা আবিস্কারের থেকেও এখন চিনকে নিয়ে গোটা বিশ্বের কথা বলা উচিত। কারণ, চিন আরও জঘন্য কাজ করেছে। চিনের ভাইরাসের কারণে পরিস্থিতি কোথায় পৌঁছেছে, সে আপনারা সকলেই জানেন। পৃথিবী ১৮৮ টি দেশ ভুগছে। আমি একেরবারেই সন্তুষ্ট নই। চিন যা করেছে, তাতে ইউরোপ, আমেরিকা সহ প্রায় প্রতিটি দেশ সমস্যার মধ্যে রয়েছে।

আরও পড়ুন: করোনা আক্রান্তের বিচারে এশিয়ার মধ্যে শীর্ষস্থানে ভারত, মোট সংক্রমিতের সংখ্যা ৪০ লক্ষের গণ্ডি ছাড়াল

এদিকে ভারত চিনের মধ্যে সমস্যা চললেও দু’‌দেশই নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে। শুক্রবার আলোচনায় বসেছিলেন দু’‌দেশের প্রতিরক্ষা মন্ত্রী। সেখানে প্রায় ২ ঘণ্টা, ২০ মিনিটের বৈঠক হয়। শেষ ব্রিগেড কমান্ড্যার পর্যায়ের বৈঠক হয় প্রায় বেশ কয়েকদিন আগে। তখন চিনের বিরুদ্ধে একাধিকবার শান্তি ভঙ্গের অভিযোগ ওঠে। এমনকী ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানিয়েও দেওয়া হয়, শান্তি পরিস্থিতি ভঙ্গ করছে চিন। চিনের কারণে সীমান্তে স্থিতাবস্থা বারবার প্রশ্নের মুখে ।বারবার সীমান্তে শান্তি ভঙ্গের দায় চাপছে চিনের উপরেই। যদিও তার উত্তরে চিন আলাদা করে কিছু বলেনি।

Related Articles

Back to top button
Close