fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দু’বার গরহাজির থাকার পর এই প্রথম নির্জোট সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস মোকাবিলায় এই প্রথম বার নির্জোট সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর পাশাপাশি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও এই বৈঠকে যোগ দেবেন। আজ বিকেল সাড়ে ৪ টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠক হবে। করোনা ভাইরাস এবং তার জেরে ভেঙে পড়া অর্থনীতিকে কিভাবে চাঙ্গা করা যায় সেই নিয়ে আলোচনা হবে বৈঠকে। বৈঠকে থাকবেন সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানরা।

২০১৬ সালে এবং ২০১৯ সালে পর পর দু’বারই এই সম্মেলনে যোগ দেননি মোদি। মোদির পরিবর্তে এই নির্জোট সম্মেলনে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুকে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল। কিন্তু করোনা ভাইরাসের ফলে এইবার ভিডিও কনফারেন্স-এ যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী।

২০২২ সাল পর্যন্ত নির্জোট সম্মেলনের নেতৃত্বে রয়েছে আজারবাইজান। এ বারের সম্মেলন সেখানকার প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের নেতৃত্বে হচ্ছে। নির্জোট ছাড়াও জি-২০, সার্কের সদস্য দেশগুলির প্রতিনিধিরাও ভিডিও কনফারেন্সে করোনা ভাইরাসের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। পারস্পারিক সহযোগিতা বাড়িয়ে কী ভাবে এই ভাইরাসের বিরুদ্ধে আরও সঙ্ঘবদ্ধ লড়াই করা যায়, তা নিয়ে আলোচনা করবেন রাষ্ট্রপ্রধানরা।

Related Articles

Back to top button
Close