fbpx
কলকাতাপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল লার্নিং এবং কেরিয়ার ওরিয়েন্টেশনের সুযোগ নিয়ে এল বিবিআইটি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারী চলাকালীন শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল লার্নিং এবং কেরিয়ার ওরিয়েন্টেশনের সুযোগ করে নিয়ে এল বজবজ ইনস্টিটিউট অফ টেকনোলজি (বিবিআইটি)। পশ্চিমবঙ্গের অন্যতম শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে বজবজ ইনস্টিটিউট অফ টেকনোলজি (বিবিআইটি) শিক্ষার্থীদের এই উদ্যোগ উল্লেখযোগ্য।

বুধবার এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকের মাধ্যমে বিবিআইটি’র পক্ষ থেকে জানানো হয়, করোনা আবহে শিক্ষার্থীদের সুবিধার্থে এক আধুনিক শিক্ষন পরিচালন সিস্টেমের (এলএমএস) মাধ্যমে পড়ুয়াদের  দক্ষ করে তোলার জন্য একটি উদ্ভাবনী শিক্ষণ-শেখার প্রক্রিয়া নিয়ে এসেছে তারা।

এদিনের এই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন বিবিআইটির চেয়ারম্যান জগন্নাথ গুপ্তা, ভাইস চেয়ারম্যান কে কে গুপ্তা, গ্রুপ ডিরেক্টর তাপস সতপথী। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগের প্রিন্সিপ্যাল, অধ্যাপক ড. নরেন্দ্রনাথ জানা, ট্রেনিং ও প্লেসপ্লেন্ট বিভাগের জেনারেল ম্যানেজার দীপক দাস, ড. শিলাদিত্য বন্দ্যোপাধ্যায়( কেমিস্ট্রি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর), শিক্ষার্থীদের ডিন, বিবিআইটি, ডাঃ মৌমিতা পোদ্দার, এমবিএর অধ্যাপক ও ডিন, বিবিআইটি, ড. ঋষভ দেব শুক্লা, সহযোগী অধ্যাপক, বৈদ্যুতিক প্রকৌশল বিভাগ, ডিপ্লোমার ডিন, বিবিআইটি এবং বিবিআইটির মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান পল্লব রায় প্রমুখ।

বিবিআইটির পক্ষ থেকে বলা হয়, ‘২০২০ সালের ১৫ মার্চ সরকারি নির্দেশনা অনুসারে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। যখন আমাদের মধ্যে কেউই “অনলাইন শিক্ষা” নামক শব্দটি সম্পর্কে অবগত ছিল না। রাষ্ট্রীয় শিক্ষাপ্রতিষ্ঠান, মাওলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাস শুরু করেছে, যেখানে বিবিআইটি আধুনিক এলএমএসের মাধ্যমে একটি সৃজনশীল পাঠদানের পদ্ধতি নিয়ে আসে। বিবিআইটির আইটি নেটওয়ার্ক টিম একটি কেন্দ্রীয় নজরদারি সিস্টেম তৈরি করেছে যেখানে সমস্ত থিওরি এবং প্রাকটিক্যাল ক্লাসগুলি সমস্ত বিভাগ আপলোড করে। এই সিস্টেমটি কেবল অবিচ্ছিন্নভাবে ক্লাস পরিচালনা করতে সহায়তা করেছে তা নয়, অনুষদ সদস্যদেরও শিক্ষার মান পর্যবেক্ষণে সহায়তা করেছে।

অনুষ্ঠানে বিবিআইটির গ্রুপ ডিরেক্টর মিঃ তাপস সতপথী বলেন, “মহামারীর কারণে লক্ষ লক্ষ জীবন বিধ্বস্ত। পাঠদান-শেখার প্রক্রিয়াটির ধারাবাহিকতা বজায় রাখতে, আমরা সমস্ত বিভাগের সংশ্লিষ্ট অধ্যাপকগণের দ্বারা LMS প্ল্যাটফর্মে প্রতিদিনের ভিত্তিতে অধ্যয়ন উপকরণগুলি আপডেট করছি। তারা নিয়মিতভাবে অনলাইন অ্যাসাইনমেন্ট দিয়ে এবং শিক্ষার্থীদের পারফরম্যান্সের মূল্যায়ন করেও বজায় রাখার চেষ্টা করছেন’।

বজবজ ইনস্টিটউট অফ টেকনোলজি এমন একটি প্রযুক্তিগত প্রতিষ্ঠান যা শিল্পের ক্রমবর্ধমান চাহিদা পূরণের মাধ্যমে একটি উন্নতমানের শিক্ষাব্যবস্থা তুলে ধরছে। বিবিআইটি  এই মহামারীর মধ্যে শিক্ষার্থীদের জন্য একটি শক্তিশালী কেরিয়ার গড়ার আশ্বাস দিচ্ছে। শিক্ষার্থীদের সঠিক কেরিয়ার নির্ধারণ ও গাইড করতে, বিবিআইটি শিক্ষার্থীদের জন্য এই অভিনব কাউন্সেলিং গাইডেন্স সেশনটি নিয়ে এসেছে। তারা বেশ কয়েকটি ইনস্টিটিউটের শিক্ষার্থীদের জন্য বেশ কয়েকটি ওয়েবিনার পরিচালনা করেছে। শিক্ষার্থীদের কেরিয়ারের সম্পূর্ণ সমাধান এবং সহায়তা প্রদানের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমাদের নিজস্ব ছাত্র ছাড়াও, বিবিআইটি থেকে আমরা গর্বিত যে, রাজ্য জুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল পুল ক্যাম্পাসের আয়োজনও করা হয়েছে।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত হলেন বিজেপির আইটি সেলের সর্বভারতীয় প্রধান অমিত মালব্য

বজবজ ইন্সটিটিউট অফ টেকনোলজি (বিবিআইটি)ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি এবং অন্যান্য অনুমোদিত ক্ষেত্রে ডিপ্লোমা, স্নাতক এবং স্নাতকোত্তর কোর্স সরবরাহকারী ভারতের পশ্চিমবঙ্গে একটি স্ব-অর্থায়নের কলেজ। কলেজটি পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি শিক্ষা কাউন্সিলের (ডিপ্লোমা কোর্স), মাওলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ (স্নাতক ও স্নাতকোত্তর কোর্স) এর সঙ্গে অনুমোদিত এবং সম্পর্কিত সমস্ত প্রোগ্রাম অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন কাউন্সিল কর্তৃক অনুমোদিত।

Related Articles

Back to top button
Close