fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

ভার্চুয়ালি অঞ্জলি দেওয়ার ব্যবস্থা বাংলাদেশের দুর্গাপুজোয়

কুমারী পুজোয় অনলাইনে সম্পৃক্ত করবে রামকৃষ্ণ মিশন

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: করোনা মহামারির কারণে এবার দুর্গাপুজোয় বাংলাদেশের ভক্তদের জন্য ভার্চুয়াল অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। করোনা সংক্রমণ ঠেকাতে এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এছাড়া কুমারী পুজোয় ভক্তদের অনলাইনে সম্পৃক্ত করবে প্রতিবেশির রামকৃষ্ণ মিশন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ঢাকা মহানগরের সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার বলেন, ‘পূজার সময় অঞ্জলি দিতে হাজার হাজার মানুষ আসে। এবার এটা হলে স্বাস্থ বিধি ও সামাজিক দুরত্ব বজায় রাখা সম্ভব হবে না। এক্ষেত্রে আমরা ভার্চুয়ালি অঞ্জলি দেয়ার ব্যবস্থা করেছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা পেজ খুলেছি। সেখানে পূজার কার্যক্রম সম্প্রচার করবো এবং তিনটি টিভির সঙ্গে কথা বলেছি, তারা পুজোর কার্যক্রম প্রচার করবে। পুজোর পর নির্দিষ্ট একটা সময় জানিয়ে দেব। সে সময় ভক্তরা টেলিভিশন, মোবাইলের মাধ্যমে অঞ্জলি দিতে পারবে।

ভক্তদের ভিড় কমাতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে শৈলেন্দ্র নাথ মজুমদার জানান, ভার্চুয়াল অঞ্জলি দিতে পারলে অনেকে শন্ডপে আসবে না। সেক্ষেত্রে মন্ডপে যারা আসবেন তাদের মধ্যে সামাজিক দুরত্ব বজায় থাকবে।

সংক্রমণ ঠেকাতে সরকারের স্বাস্থবিধি মেনেই এবার দূর্গাপুজো হবে জানিয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি বলেন, এ বিষয়ে সারাদেশের পুজো মন্ডপগুলোতে আমরা নির্দেশনা পাঠিয়েছি। ভিড় এড়াতে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। আরতি প্রতিযোগিতা ও সিঁধুর লেখা নিষেধ করা হয়েছে।

কুমারী পুজো না করার সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, কুমারি পুজোর সময় হাজার হাজার ভক্তরা উপস্থিত হয়। এ কারণে ঢাকার রামকৃষ্ণ মিশনে এবার এ পুজো করবে না। তবে দেশের অন্যান্য রামকৃষ্ণ মিশনে এ পুজো হবে। তবে তারাও ভার্চুয়ালি ভক্তদের সম্পৃক্ত করবে।

Related Articles

Back to top button
Close