fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

কূটনৈতিক ব্যর্থতা নাকি মার্কিন নির্বাচন? কেন H1B ভিসা বন্ধ করছেন ট্রাম্প

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বন্ধ হতে চলেছে ভারতীয়দের জন্য H1B ভিসা প্রক্রিয়া। ফলে আমেরিকায় নিরাপত্তাহীনতার সিঁদুরে মেঘ দেখছেন ভারতীয় প্রবাসীরা।  মার্কিন সংবাদপত্র ওয়ালস্ট্রিট জার্নাল এক শীর্ষ আধিকারিককে উদ্ধৃত করে জানিয়েছে, ট্রাম্প প্রশাসন চাইছে আপাতত H1B ভিসা দেওয়ার প্রক্রিয়া বন্ধ রাখতে। কারণ, এটি বন্ধ থাকলে বিদেশ থেকে আমেরিকায় কাজ করতে আসা লোকের সংখ্যা কমবে। তাতে দেশের লোকে চাকরি পাবে।

যদিও, এই পত্রিকার লেখাতেই দাবি করা হয়েছে, এই নতুন আইন সম্ভবত আমেরিকার পরের আর্থিক বছর, অর্থাৎ অক্টোবর মাস থেকে চালু করা হবে। তবে যাঁরা আমেরিকায় কর্মরত, তাঁদের এর জন্য কোনও মুশকিলে পড়তে হবে না বলেই জানা গিয়েছে। এই সিদ্ধান্তে নতুন করে কোনও ওয়ার্কিং ভিসা দেওয়া হবে না। তবে সেই সাসপেনশন তুলে নিলে আবার বাইরের দেশ থেকে লোকে আমেরিকায় কাজ করতে আসতে পারবেন। অবশ্য এখনও বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। রাজনৈতিক মহলের মতামত, রিপাবলিকানদের দাবি মেনেই ট্রাম্প হয়ত দ্রুত এই সিদ্ধান্তে শিলমোহর দেবেন।

H1B ভিসা সাধারণত আরও কয়েকটি ওয়ার্কিং ভিসার একটি। কিন্তু ভারতের ক্ষেত্রে এটি বিশেষ গুরুত্বপূর্ণ। ভারতের অসংখ্য তথ্য প্রযুক্তি কর্মীরা এই ভিসার দৌলতেই আমেরিকায় কাজ করে চলেছেন।

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচন। সেখানে মার্কিনদের বেকারত্ব কর্মসংস্থানের বিষয়টি অবশ্যই মাথায় থাকবে প্রেসিডেন্ট ট্রাম্পের। তাই বিদেশি নাগরিকদের এই সুবিধা দিয়ে নিজের অস্তিত্ব সংকটে ফেলতে কোনোভাবেই চাইবেন না ট্রাম্প। তাই প্রাক নির্বাচনী প্রস্তুতিতে বিরোধী ডেমোক্র্যাট যাতে এই সুযোগটি হাতিয়ার না করতে পারে তাই তেমনই পদক্ষেপ নিতে চলেছে ট্রাম্প প্রশাসন । এমনটাই মনে করছেন কূটনৈতিক মহল।

 

Related Articles

Back to top button
Close