fbpx
কলকাতাহেডলাইন

ঘরে বসে বাঘ সিংহ দর্শন, নতুন অ্যাপ উদ্বোধন চিড়িয়াখানার

শরণানন্দ দাস, কলকাতা: ছোট্ট বাচ্চাদের বড্ড মন খারাপ। করোনার জেরে লকডাউন চলছে। ইস্কুল বন্ধ। পার্ক যাওয়ারও উপায় নেই। বাড়িতে বন্দি জীবন। কচি মুখ গুলোতে হাসি ফোটাতে উদ্যোগী হলো আলিপুর চিড়িয়াখানা। ঘরে বসেই এবার বাঘমামা, সিংহ মামাদের রাজকীয় চলন, হাতিভায়াদের হুটোপুটি দেখা যাবে। শিম্পাঞ্জি বাবুর মন মেজাজ কেমন, ছোট্ট জিরাফছানা কি করছে সবই দেখা যাবে ঘরে বসে। বৃহস্পতিবার বিকেলে আলিপুর চিড়িয়াখানায় একটি অ্যাপ উদ্বোধন করলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

এই অ্যাপটির মাধ্যমেই ঘরে বসে ভার্চুয়াল চিড়িয়াখানা ভ্রমণ করা যাবে। গুগল প্লে স্টোরে গিয়ে জু কলকাতা অ্যাপটি ডাউনলোড করলেই ঘরে বসেই দেখা যাবে চিড়িয়াখানার বন্ধুদের। একইসঙ্গে চিড়িয়াখানার পুরনো ওয়েবসাইট টিও আরও তথ্যসমৃদ্ধ করা হলো। যেমন চিড়িয়াখানার এখনকার বাসিন্দারা কবে এখানে এসেছে, কারা এই বাগানেই জন্মেছে সব কিছুই।

আরও পড়ুন: রেশন দুর্নীতি ঢাকতে পিকের শরণাপন্ন দিদি, রাহুল সিনহা

বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ লকভাউনে ঘরবন্দি হয়ে ছোটদের মন খারাপ । ওদের খুশি করার একটা চেষ্টা করা গেল। বাংলা ও ইংরেজিতে ধারাবিবরণী থাকছে ছবির পাশাপাশি। একইসঙ্গে পরিবেশ ও পশুপ্রাণীদের প্রতি একটা মমত্ববোধ গড়ে উঠবে ওদের মধ্যে। এই প্রোজেক্টর কো- অর্ডিনেটর আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত জানালেন, ‘পশু প্রাণিদের নিয়ে ছোটরা প্রশ্ন ও করতে পারবে। যে প্রযুক্তি সংস্থা এই প্রকল্পের সঙ্গে জড়িত তাঁরা উত্তর দেওয়ার ব্যবস্থা রেখেছেন। সব মিলিয়ে ছোটদের ভাল লাগবে বলেই আশা করি।

Related Articles

Back to top button
Close