fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিশ্বভারতী কাণ্ড: প্রতিবাদে সরব মালদা জেলা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ছাত্র সংগঠন

মিল্টন পাল,মালদা: বিশ্বভারতী কাণ্ডের প্রতিবাদ জানিয়ে মালদায় আন্দোলনের সরব হল মালদা জেলা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ছাত্র সংগঠন। এই মর্মে শনিবার মালদা শহরের রবীন্দ্র অ্যাভিনিউ এলাকায় হাতে প্ল্যাকার্ড নিয়ে বিশ্বভারতী কাণ্ডের প্রতিবাদে সরব হয়ে স্লোগান দেন কর্মীরা। তার পাশাপাশি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদানের মধ্যে দিয়ে গভীর শ্রদ্ধা প্রকাশ করা হয়। এই বিষয়ে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি বিশ্বভারতীতে রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এই ঘটনা ন্যক্করজনক। তাই এর প্রতিবাদ জানানো হয়েছে।

জানা গিয়েছে, চলতি মাসের ১৬ ই আগস্ট বিশ্বভারতীতে নির্লজ্জকর ঘটনা ঘটে যায়। ওই দিন সেখানে বিরোধী ছাত্র সংগঠন ও নকশালপন্থী, বামপন্থী ছাত্র সংগঠন পরিকল্পনা মাফিক ভাঙচুর চালায়। অন্যদিকে ১৭ আগস্ট শান্তিনিকেতনের দুবরাজপুরে রবীন্দ্র মূর্তি ভাঙচুর করা হয়। প্রথমে বিদ্যাসাগরের মূর্তি পরে রবীন্দ্রনাথের মূর্তি ভেঙে বাঙালির ঐতিহ্য ধ্বংস করার চেষ্টা করা হয়। শিক্ষার পরিবেশকে নষ্ট করা চেষ্টা করা হয়। এরই প্রতিবাদে রাজ্যজুড়ে ঝড় উঠতে থাকে। সেইমতো এদিন মালদা জেলার অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ছাত্র সংগঠন করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিবাদ জানানো হয়। এবিভিপি পক্ষ থেকে ব্যানার প্ল্যাকার্ড হাতে নিয়ে এর প্রতিবাদ জানানো হয়। এদিনের এই প্রতিবাদ সভায় নেতৃত্ব দেন মালদা জেলা সম্পাদক শুভাশিস দত্ত।

আরও পড়ুন: দিদি, বিনা খরচের চিকিৎসা কোথায়? সাধারণ মানুষ যে ধুঁকে মরছেন প্রতিদিন

মালদা জেলা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের মালদা জেলা সম্পাদক শুভাশিস দত্ত বলেন, আমরা দেখতে পাচ্ছি প্রতিনিয়ত বাংলার ঐতিহ্যকে নষ্ট করার চেষ্টা করছে বিরোধী ছাত্র সংগঠনগুলো। আমরা দেখেছি বিশ্বভারতী শান্তিনিকেতনের ঘটনা। সেখানে বিরোধী ছাত্র সংগঠনের নকশালপন্থী বামপন্থী ছাত্র সংগঠন বিদ্যাসাগরের মূর্তি,রবীন্দ্রনাথের মূর্তি ভাঙচুর চালিয়েছে। বাংলায় এই সংস্কৃতি কখনই মেনে নেওয়া যায় না। পাশাপাশি বিশ্বভারতীতে কেন এই ধরনের ঘটনা ঘটলে তার প্রতিবাদে প্রশাসনের কাছে জবাব চাই। তারা শিক্ষার পরিবেশ ও শিক্ষার প্রাঙ্গনকে নষ্ট করার চেষ্টা করছে। তাই আমরা করোনা আবহে এর তীব্র প্রতিবাদ জানাই।

Related Articles

Back to top button
Close