fbpx
আন্তর্জাতিকহেডলাইন

শান্তিতে নোবেল পুরস্কার পেতে পারেন ভলোদিমির জেলেনস্কি

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার সবচেয়ে উপরের তালিকায় ভলোদিমির জেলেনস্কি। চলতি বছরের ৭ অক্টোবর অসলোতে আয়োজিত হবে শান্তিতে নোবেল পুরস্কার। এ বছর শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানানো হতে পারে।  ইউক্রেনে বেসামরিক লোকজনকে সাহায্যকারী স্বেচ্ছাসেবীরা নোবেল পুরস্কার পেতে পারেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পুরস্কারটি দেওয়া হতে পারে।

ইউক্রেনের সংবাদপত্র কিয়েভ ইনডিপেনডেন্ট কিংবা ভলোদিমির জেলেনস্কি নোবেল পুরস্কারের তালিকায় উপরে রয়েছেন। জেলেনস্কি নোবেল পুরস্কার পেলে তিনি নেলসন ম্যান্ডেলা, জিমি কার্টার, মিখাইল গর্বাচেভ ও আন্দ্রেই শাখারভদের তালিকায় থাকবেন।

পিস রিসার্চ ইনস্টিটিউট অসলোর পরিচালক হেনরিক উরডাল এ ব্যাপারে বলেছেন, ইউক্রেনের অভ্যন্তরে সত্য অনুসন্ধানে কাজ করা কোনো প্রতিষ্ঠান কিংবা মানবিক সহায়তাকারী কেউ এবার শান্তিতে নোবেল পুরস্কার পেতে পারেন। রাশিয়ার প্রতিবেশী দেশগুলোর বিরোধী কোনো নেতার ঝুলিতে যেতে পারে শান্তিতে নোবেল। এর মধ্যে বেলারুশের বিরোধী দলের নেতা সভেতলানা সিখানৌস্কায়া ও পুতিনের কট্টর সমালোচক রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি রয়েছেন। তারা ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ড নিয়ে বরাবরই সমালোচনা করে আসছেন। তারা দুজনই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন।

জেলেনস্কির পরামর্শক মিখাইলো পোদোলিয়াক বলেছেন, কঠিন পরিস্থিতিতে প্রেসিডেন্ট জেলেনস্কির জন্য এ পুরস্কার হবে তার পূর্ণ দায়িত্ব নেওয়ার স্বীকৃতি।

 

 

Related Articles

Back to top button
Close