fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

শুরু হল ভোটার তালিকা সংশোধন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একুশের বিধান সভা নির্বাচনের আগে শুরু হয়ে ভোটার তালিকা সংশোধনের কাজ। বুধবার থেকে রাজ্য জুড়ে শুরু হয়ে গেল বিশেষ সংশোধনীর(সামারি রিভিশন) কাজ চলবে, ১৫ ডিসেম্বর পর্যন্ত । তার আগে প্রকাশিত হবে ভোটার লিস্টের খসড়া তালিকা।

একই সঙ্গে চলবে নতুন করে ভোটার লিস্টে নাম তোলার কাজ ।
সামারি রিভিশনের সময় ধারাবাহিকভাবে চলবে নাম তোলা, বাদ দেওয়ার আবেদনগ্রহণ এবং শুনানি । সামারি রিভিশনের কাজের চূড়ান্ত প্রক্রিয়া চলবে ৫ জানুয়ারি পর্যন্ত । এখনও পর্যন্ত ঠিক রয়েছে ১৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা । সব ঠিক থাকলে এই তালিকাতেই হবে বিধানসভা নির্বাচন । তবে সামারি রিভিশনের পরও ভোটার তালিকায় নাম তোলার কাজ নিয়মমতো চলবে । সামারি রিভিশন চলার সময় প্রতি শনি এবং রবিবার বিশেষ ক‍্যাম্প হবে বলে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর সূত্রে জানা গেছে ।
রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের তরফে জানানো হয়েছে, সামারি রিভিশনের মাঝে ভোটার তালিকা সংযোজন-বিয়োজন, নাম ঠিকানা পরিবর্তন, নামের সংশোধন সহ সব কাজ চলবে । ২০২১ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ হবে তাঁরাই ভোটার তালিকায় নাম তুলতে পারবেন । এর জন্য তাঁদের পূরণ করতে হবে ছ’নম্বর ফর্ম । সাত নম্বর ফর্মে নাম বাতিলের আবেদন করা যাবে । আট নম্বর ফর্ম সংশোধনের জন্য । এবার অনলাইনেও আবেদন করা যাবে ছ’নম্বর ফর্ম ।পুরো প্রক্রিয়াটি যথাযথভাবে সম্পূর্ণ করার জন্য রাজ্যের ২৪ টি জেলার জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করছেন রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের শীর্ষ কর্তারা । এমনিতে সামারি রিভিশনে পদ্ধতিগত বিশেষ কোনও পরিবর্তন হয়নি । সূত্রের খবর, সেই ভিডিয়ো কনফারেন্সে বুথ স্তরের অফিসার বা BLO-রা যাতে নির্দিষ্ট সময় বুথে বসেন তা নিশ্চিত করতে বলা হয়েছে। কোনও অস্থায়ী কর্মীদের দিয়ে এই কাজ করানো যাবে না । ভোটার তালিকা সংশোধনীতে পরিযায়ী শ্রমিকদের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে । পাশাপাশি প্রাপ্তবয়স্ক বিশেষভাবে সক্ষমদের নাম যাতে সহজে ভোটার তালিকায় ওঠে তা দেখতে বলা হয়েছে । পাশাপাশি ভোটার তালিকা থেকে কোনও নাম বাদ গেলে কীসের ভিত্তিতে তা বাদ দেওয়া হয়েছে তা খুব ভালোভাবে খতিয়ে দেখতে বলা হয়েছে । সেই সম্পর্কিত তথ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে পাঠাতে বলা হয়েছে । এই সম্পর্কে কোনও অভিযোগ কমিশন শুনতে চায় না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close