fbpx
দেশ

আর কয়েকঘন্টার অপেক্ষা, আজ দেশবাসীর সুরক্ষায় ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’ প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষিত করতে সূচনা হতে চলেছে ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে আমজনতা পেতে চলেছে এই সুবিধা। আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার তৃতীয় বর্ষপূর্তিতেই এই ডিজিটাল স্বাস্থ্যমিশনেরও সূচনা করা হচ্ছে। আজ সোমবার এই প্রকল্পের সূচনা করবেন  প্রধানমন্ত্রী। পিএমও দফতর সূত্রে জানানো হয়েছে, জন ধন, আধার ও অন্যান্য ডিজিটাল সরকারি উদ্যোগগুলির মতোই আয়ুষ্মান ভারত প্রকল্পেও ডিজিটাল রূপান্তর আনা হচ্ছে। এদিন সকাল ১১ টা নাগাদ এক ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পে সূচনা করবেন প্রধানমন্ত্রী।

রবিবার রাতে প্রধানমন্ত্রী ট্যুইট করে উল্লেখ করেন ২৭ সেপ্টেম্বরকে দেশের স্বাস্থ্যক্ষেত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। আয়ুষ্মান ভারত ডিজিটাল প্রকল্প দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও আধুনিকীকরণের রূপ দেওয়া হচ্ছে।

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের পাইলট প্রকল্পটি গত বছর ১৫ অগাস্ট লাল কেল্লায় থেকে ঘোষণা করেছিলে প্রধানমন্ত্রী। বর্তমানে দেশের ৬টি কেন্দ্র শাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন কার্যকর হয়েছে। এই অনুষ্ঠামে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যও উপস্থিত থাকবেন। এই ব্যবস্থা নাগরিকের জন্য একটি স্বাস্থ্য আইডি- যা স্বাস্থ্য অ্যাকাউন্ট হিসেবেও কাজ করবে। ব্যক্তিগত স্বাস্থ্য রেকর্ড একটি মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে যোগ করা যাবে, প্রয়োজনে তা দেখাও যাবে।

Related Articles

Back to top button
Close