fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

দক্ষিণবঙ্গের চার জেলায় অতি ভারী বৃষ্টির সর্তকতা

ফের স্বাভাবিকের নীচে শহরের তাপমাত্রা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার শহরের আকাশ সারাদিনই মেঘলা থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। বৃহস্পতিবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ। বুধবার থেকে টানা বৃষ্টি চলল শহর জুড়ে। এতেই ফের স্বাভাবিকের নীচে শহরের তাপমাত্রা। এমনটাই দেখা গেল হাওয়া অফিসের পারদমাপক যন্ত্রে। বৃষ্টি চলছে নাগাড়ে। ফলে একদিন বৃদ্ধি পেলেও পরের দিনেই কমছে শহরের পারদ। তেমনভাবেই নেমেছে বৃহস্পতিবার সকালের পারদ। কারণ রাতভর ব্যাপক বৃষ্টি হয়েছে কলকাতা জুড়ে।

এদিকে ভাদ্রের প্রায় প্রথম থেকেই দক্ষিণবঙ্গের বৃষ্টির ভরপাই করতে নেমে পড়েছে প্রকৃতি। টানা বৃষ্টি চলছে। এক দিনের বিরতি নিচ্ছে। আবার বৃষ্টি হচ্ছে। এমন পরিস্থিতি আজ বৃহস্পতিবারেও চলবে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫৫কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া থাকায় সমুদ্র উত্তাল হবে। নিম্নচাপের প্রভাবে পূর্ব মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। শহরের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যাবে। এর প্রভাবে ওড়িশায় ও ছত্রিশগড়ে প্রবল বৃষ্টির সর্তকতা। ঝাড়খন্ডে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। এই নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি হবে মধ্যপ্রদেশ ,রাজস্থানেও। আগামী ৪ দিনে এটি রাজস্থান পর্যন্ত যাবে।

আরও পড়ুন: করোনা মৃতদেহ শ্মশানে সৎকার নিয়ে গ্রামবাসীদের বিক্ষোভ, এলাকায় উওেজনা

এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় দু-এক পশলা বৃষ্টি হতে পারে। উপকূলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া । বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি হবে না। বৃহস্পতিবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে । সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫৫কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া থাকায় সমুদ্র উত্তাল হবে।

দক্ষিণবঙ্গের চার জেলায় অতি ভারী বৃষ্টির সর্তকতা। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস।উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকায়। দার্জিলিং , কালিম্পং ও জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। এই মুহূর্তে ভারতবর্ষের জোড়া নিম্নচাপ রয়েছে। একটি নিম্নচাপ দক্ষিণ পশ্চিম রাজস্থানী ও অপরটি সুস্পষ্ট নিম্নচাপ রূপে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। এই দুই নিম্নচাপের প্রভাবে পূর্ব মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

Related Articles

Back to top button
Close