fbpx
দেশহেডলাইন

ওয়াশিং মেশিন, রোটি মেকার, ফুট ম্যাসাজার, আন্দোলনরত কৃষকদের রয়েছে সব ব্যবস্থাই

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে এখন একটাই বড় খবর কৃষক আন্দোলন। কেন্দ্র সরকারের নয়া কৃষি আইন নিয়ে চলছে বিতর্ক। আর সেই নিয়ে আন্দোলনে নেমেছে কৃষকদের একাংশ। যদিও বহু কৃষক এই আইনকে ভাল চোখেই দেখছেন। কিন্তু বামপন্থী সংগঠনগুলো এবং বিরোধীরা উস্কে দিচ্ছে আন্দোলনরত কৃষকদের। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তাঁদের আন্দোলন চলছে।

প্রবল শীতে ট্রাক্টর, ট্রলিকেই ঘরের মতো করে বানিয়ে ফেলছেন কৃষকরা। খাদ্য সামগ্রী থেকে শুরু করে শোয়ার ব্যবস্থা, সবই রয়েছে সেখানে। কৃষকরা ধরেই নিয়েছেন, অনির্দিষ্টকালের জন্য তাঁদের আন্দোলনে থাকতে হবে। তাই সবরকম ব্যবস্থা তাঁরা করেছেন। ওয়াশিং মেশিন, রোটি মেকার, ফুট ম্যাসাজার, সব কিছুরই রয়েছে ব্যবস্থা। সকাল উঠে কৃষকরা স্নানের পর ব্রেক ফাস্ট সেরে ধর্নাস্থলে হাজির হন। সেখানেই আন্দোলনের পরবর্তী পদক্ষেপ ঠিক হয়। তারপর দুপুরে তাঁরা আবার ফিরে আসেন। দুপুরে লঙ্গরে খাবার খেয়ে বিশ্রাম নেন। তখনও নিজেদের মধ্যে আন্দোলন নিয়ে আলোচনা করেন কৃষকরা।

শুধু তাই নয়, সময় কাটানোর জন্য তাসের আসর বসছে। কমবয়সী কৃষকরা অন্য কাজও করছেন। এর পর সন্ধ্যের চায়ের আড্ডা চলে। তার পর রাতের খাবার তৈরির প্রস্তুতিও শুরু হয়ে যায়। সিংঘু সীমান্তে বহু মহিলা কৃষকও রয়েছেন। রান্নার কাজের দায়িত্ব তাঁদের। তবে আন্দোলনের শুরুর দিকে মহিলা কৃষকদের সংখ্যাটা কমই ছিল। সরকার ইতিমধ্যে মহিলা ও শিশুদের সরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু কৃষকরা কোনও কথা শুনতে রাজি নন।

Related Articles

Back to top button
Close