fbpx
অন্যান্যঅফবিটআন্তর্জাতিকহেডলাইন

শুধু জলেই কাবু হচ্ছে মারণ ভাইরাস! গবেষকদের দাবি ঘিরে চাঞ্চল্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মারণ করোনার থাবায় জর্জরিত গোটা বিশ্ব। করোনার প্রকোপে প্রতিদিনই মৃত্যু ও সংক্রমণের সংখ্যা বাড়ছে। এরই মাঝে করোনা নিয়ে নিয়ে নয়া তথ্য দিলেন বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, সাইরেবিরয়ার নভোসিবির্স্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অফ ভিরোলজি অ্যান্ড বায়োটেকনোলজিতে গবেষণারত রুশ বিজ্ঞানীদের দাবি, স্রেফ জল দিয়ে ভাইরাসের বৃদ্ধি রোখা যেতে পারে। সম্প্রতি গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, প্রথম ২৪-ঘণ্টার মধ্যে সাধারণ ঘরের তাপমাত্রায় রাখা জলের সংস্পর্শে এসে মরে যায় প্রায় ৯০ শতাংশ ভাইরাস-কণা। ৭২-ঘণ্টায় মরে যায় প্রায় ৯৯.৯ শতাংশ। বিজ্ঞানীরা আরও দাবি করেছেন, ফুটন্ত জলের সংস্পর্শে আসলে কোভিড-১৯ ভাইরাস সম্পূর্ণভাবে এবং সঙ্গে সঙ্গে নিশ্চিহ্ন হয়।

গবেষণায় আরও উঠে এসেছে, ডিক্লোরিনেটেড বা নোনা জলে ভাইরাস বংশবৃদ্ধি করতে পারে না। তবে, কিছুক্ষণ সক্রিয় থাকতে পারে। সেই সময় জলের তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের আয়ু। বিজ্ঞানীরা জানান, ক্লোরিনেটেড জলেও দ্রুততার সঙ্গে মারা য়ায় ভাইরাস।

গবেষকদের হদিশ দেওয়া এই চমকপ্রদ তথ্য প্রকাশ্যে এনেছে রাশিয়ার উপভোক্তা সুরক্ষা সংক্রান্ত একটি সংস্থা। পাশাপাশি, এ-ও জানানো হয়েছে, ভ্যাকসিনের ট্রায়ালে অনেকটাই কাজ এগিয়ে গিয়েছে। এখনও পরযন্ত ইতিবাচক ফলাফল মিলেছে। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, মস্কোয় সরকারি গামালেয়া ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে ভ্যাকসিন ট্রায়ালের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এখন ফলাফল নথিভুক্তিকরণের কাজ চলছে।

 

 

Related Articles

Back to top button
Close