fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

লক্ষ্মী পুজোর ভাসানের আগে ও পরে হবে জলের নমুনা পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লক্ষ্মী পুজোর বিসর্জনের আগে ও পরে হবে গঙ্গার জলের নমুনা পরীক্ষা। শনিবার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে চেয়ারম্যান কল্যান রুদ্র একথা জানান। ইতিমধ্যেই ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল বিসর্জনকে ঘিরে এক গুচ্ছ গাইড লাইন বেধে দিয়েছে। সেই গাইড লাইন মেনে দুর্গা পুজোতেও বিসর্জন প্রক্রিয়া চলে।

কোনও মতে কাঠামো জলে ডুবিয়ে সরিযে ফেলা হয় অন্যত্র। তাই লক্ষ্মী পুজোর ভাসানের আগেও জোর নজরদারি শুরু করে দিল পর্ষদ। লক্ষী প্রতিমা বিসর্জনে দূষণ রােখার চেষ্টায় এবার পুলিশ ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ যৌথ নজরদারি চালাবে ।কলকাতা এবং বিধাননগরে নির্দিষ্ট কিছু জলাশয়ে এই বিসর্জনের নির্দেশ দিয়েছে প্রশাসন। জাতীয় গঙ্গা দূষণ নিয়ন্ত্রণ প্রকল্পে পর্ষদ লেক টাউনের দেবীঘাট এবং দমদমের চার নম্বর পুকুরে লক্ষী প্রতিমা বিসর্জনের নির্দেশ দিয়েছে।

এ কারণে নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি চিহ্রিত করেছে। বিধাননগর কমিশনারেটের অধীন নিউটাউনের উপাসনাঘাট। এর পাশাপাশি কলকাতা পুরসভা চিহ্রিত করেছে বেহালার একটি জলাশয়। পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র জানান , এই প্রথম আমরা লক্ষী প্রতিমা বিসর্জনে দূষণ রােখার চেষ্টায় ঘাট নির্দিষ্ট করে দেওয়া হয়েছে , বিসর্জনের প্রভাব বুঝতে আগে এবং পরে জলের নমুনা পরীক্ষা করা হবে। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর এ সময় একের পর এক পুজো। কিন্তু বিসর্জনের পর যাতে জল দূষণ না হয় তা নিয়ন্ত্রণে জোর নজরদারি পর্ষদের।

Related Articles

Back to top button
Close