fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যের দলিত ও আদিবাসী সুরক্ষায় রাজ্যপালের দ্বারস্থ আরপিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে প্রতিনিয়ত দলিত ও আদিবাসীদের সুরক্ষা  বিঘ্নিত হচ্ছে। এই আভিযোগে মঙ্গলবার রাজ্যপালের কাছে স্মারক লিপি জমা দিলেন রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়ার রাজ্য সভাপতি মৃত্যুঞ্জয় মল্লিক। ৩৭ দফা দাবির ভিত্তিতে এদিন আর পি আই পার্টির পশ্চিমবঙ্গ শাখার পক্ষ থেকে তিন সদস্যের এক প্রতিনিধি দল রাজ্যপাল জগদীপ ধনকরের সঙ্গে সক্ষাত করে। প্রায় দীর্ঘ চল্লিশ মিনিট ধরে বৈঠক চলে।

বৈঠক শেষে মৃত্যুঞ্জয় মল্লিক বলেন, ‘আদিবাসীদের জমি দখল, নারী নির্যাতন, ধর্ষণ, মদ মুক্ত সমাজ, অসত্য এস সি এস টি সার্টিফিকেটের তদন্ত করে বাতিল, আমফানের প্রকৃত ক্ষতিগ্রস্তদের ক্ষতিপুরণ সহ ৩৭ টি দাবি আজ আমরা জানিয়েছি রাজ্যপালের কাছে। রাজ্যপাল সময় নিয়ে আমাদের সম্পূর্ণ বক্তব্য শুনেছেন। তিনি আশ্বস্ত করেছেন শীঘ্রই এ বিষয়ে যথা যথ ব্যবস্থা গ্রহণ করবেন। পাশাপাশি আমরা জানিয়েছি অর্থনৈতিক ভাবে যে সকল আপার ক্লাসের মানুষ আছে তাদের জন্য যাতে বিশেষ সংরক্ষণের সুবিধা লাগু করা যায়। এ ছাড়াও রাজ্যে যে সকল এস সি এস টি শূন্যপদ আছে সেগুলি যাতে দ্রুত পুরণ করা যায় সে বিষয়ে নজর দিতে।’

পাশাপাশি এদিন অভিনেত্রী পায়েল ঘোষের দোষীদের ও সাত দিনের মধ্যে গ্রেফতারের দাবি জানান হয়। কারণ পায়েল একজন বাঙালি মেয়ে। ভিন রাজ্যে অসহায়।
এদিন আরপিআই-এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের যে কোনও প্রান্তে ভীম রাও বাবা সাহেব আম্বেদকরের নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় গঠন করার ও প্রস্তাব রাখা হয় রাজ্যপালের কাছে। রাজ্যপাল জগদীপ ধনকরের সঙ্গে এদিনের বৈঠকে আর পি আই রাজ্যসভপতি ছাড়াও উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক সোমনাথ ইন্দ্রনীল মুখোপাধ্যায় ও মহিলা কমিটি সম্পাদক তনুশ্রী বণিক।

Related Articles

Back to top button
Close