fbpx
দেশহেডলাইন

‘করোনা ও চিন সেনা… জোড়া চ্যালেঞ্জের মোকাবিলায় অবিচল আমরা’, কড়া হুঁশিয়ারি নৌসেনা প্রধানের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কোভিড-১৯ ও চিন এই জোড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে একেবারে প্রস্তুত ভারতীয় নৌসেনা । এমনটাই বললেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে রীতিমতো আত্মবিশ্বাসের সুরে তিনি জানালেন, এই প্রতিকূল পরিস্থিতিতেও নৌসেনা নিজেদের দায়িত্বে অবিচল রয়েছে।

 

তিনি বলেন, ‘‘কোভিড-১৯ তো রয়েছেই। তার উপর এই পরিস্থিতিতে উত্তর সীমান্তের স্থিতাবস্খা নষ্ট করতে চাইছে চিন। এই দুই চ্যালেঞ্জেরই মোকাবিলা করতে পুরোপুরি প্রস্তুত ভারতীয় নৌসেনা।’’ সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, ভারতীয় আর্মি ও বায়ুসেনার সঙ্গে মিলে তাঁরা কড়া নজরদারি চালাচ্ছেন চিনের গতিবিধির উপরে। তিনি জানিয়েছেন, ‘‘আর্মি ও বায়ুসেনার সঙ্গে পরামর্শ করে পি-৮আই বিমান মোতায়েন করে রাখা হয়েছে। তাছাড়া উত্তর সীমান্তে ড্রোনের সাহায্যেও নজরদারি চালানো হচ্ছে।’’

 

প্রসঙ্গত, এখনও অবধি ভারত মহাসাগর অঞ্চলে তিনটি চিনা রণতরী লক্ষ্য করা গিয়েছে বলে জানান নৌসেনা প্রধান। তিনি জানিয়েছেন, ২০০৮ সাল থেকেই জলদস্যু দমনের নামে চিনের তিনটি জাহাজকে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে ওই অঞ্চলে। যদি লালফৌজ কোনওভাবে সীমান্ত লঙ্ঘন করতে চায় তবে তাদের মোকাবিলার জন্য নৌসেনা তৈরি রয়েছে। পাশাপাশি শত্রুপক্ষের ড্রোন ধ্বংসের জন্য স্ম্যাশ-২০০০ রাইফেল ব্যবহার করার কথা জানান তিনি। সমুদ্রে অপ্রতিরোধ্য হয়ে উঠতে গেলে যে বায়ুসেনার শক্তিও পুরোমাত্রায় প্রয়োজন তাও পরিষ্কার করে দিয়েছেন নৌসেনা প্রধান।

Related Articles

Back to top button
Close