fbpx
আন্তর্জাতিকহেডলাইন

‘তাইওয়ান দখল করবই’, আমেরিকাকে কড়া হুঁশিয়ারি চিনের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমানে আন্তর্জাতিক স্তরে কিছুটা হলেও এক ঘরে চিন। তাইওয়ান নিয়ে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে চিন ও আমেরিকার মধ্যে। লালফৌজের পদস্থ আধিকারিক কর্নেল রেন গুয়োকোয়াং সাফ হুমকি দিয়েছেন, তাইওয়ান দখল করবেই চিন। চাইলেও তা আটকাতে পারবে না আমেরিকা।

শনিবার বেজিংয়ে এক সাংবাদিক বৈঠকে গুয়োকোয়াং দাবি করেন, এক চিন নীতি থেক একপাও পিছু হটবে না তারা। তাইওয়ান চিনের অভিন্ন অংশ। সেখান থেকে সার্বভৌমত্বে আঘাত আসলে তাইওয়ান দখল করে নেওয়া হবে। চাইলেও কেউ তা আটকাতে পারবে না। সম্প্রতি আমেরিকার সঙ্গে ৫০ কোটি ডলারের সামরিক চুক্তি করেছে তাইওয়ান। আর এতেই চটে গিয়ে চিনের এই হুমকি বলে মনে করছেন কূটনৈতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। তাৎপর্যপূর্ণভাবে, স্বাধীনতার ভুলে শান্তিপূর্ণভাবে চিনের সঙ্গে সংযুক্ত হওয়ার জন্য গতবছর তাইওয়ানকে বার্তা দিয়েছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে মুখে শান্তির কথা বললেও, প্রয়োজনে সামরিক বাহিনীও নামানো হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।

এদিকে, চিনা আগ্রাসনের কড়া জবাব দিতে তৈরি তাইওয়ানও। ‘এক চিন’ নীতির অন্তর্গত তাইওয়ানের উপর দাবি সাব্যস্ত করে এসেছে চিন। তবে বরাবরই বেজিংয়ের আগ্রাসনের কড়া জবাব দিয়েছে স্বশাসিত দ্বীপরাষ্ট্রটি। সম্প্রতি, হংকংয়ে চিনা দমননীতি ও লাদাখে লালফৌজের আগ্রাসনে অশনি সংকেত দেখছে তাইপেই। তাই লালফৌজ হামলা করলে কীভাবে জবাব দেওয়া হবে, সেই কৌশল ঝালিয়ে নিতে চলতি মাসেই সামরিক মহড়া চালিয়েছে তাইওয়ানের সেনার তিন বাহিনী ।

 

Related Articles

Back to top button
Close