fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

একদিকে তীব্র তাপপ্রবাহ, অন্যদিকে বন্যার ভ্রুকুটি, ভয়াবহ জলবায়ু পরিবর্তনের সাক্ষী ভারত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর মধ্যে একের পির রক প্রাকৃতিক বিপর্যয় কাহিল করে দিয়েছে গোটা দেশকে। ঘূর্ণিঝড় আমফান ও নিসর্গের তাণ্ডবে খারাপ হয়েছে পশ্চিমবঙ্গ,ওড়িশা, মহারাষ্ট্র, গুজরাটের মতো রাজ্য গুলির অবস্থা।

আবার অন্যদিকে বন্যায় ভেসেছে বেশকিছু জায়গা। এই বছরে তীব্র তাপপ্রবাহের সাক্ষী গোটা উত্তর ভারত। মহারাষ্ট্র, দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান সহ একাধিক রাজ্য গোটা প্রায় দুসপ্তাহ ধরে লু বইছে। একইসাথে এবছরের বর্ষায় একাধিক রাজ্যে মারাত্মক বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

এমতাবস্থায় সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যে, আগামী ৮০ বছরের সর্বাধিক ভয়াবহ জলবায়ু পরিবর্তনের সাক্ষী হতে পারে ভারত। সৌদি আরবের কিং আবদুলাজিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই গবেষণা চালিয়েছেন। গবেষকদের মতে, একবিংশ শতাব্দীর শেষের দিকে গোটা ভারতেই বার্ষিক গড় তাপমাত্রা ৪.২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে অপর একটি গবেষণায় দেখা গেছে যে, ২০২০ সর্বাধিক উষ্ণতম বছরের রেকর্ড গড়তে পারে বলে ভারত। এই বছরেও ভারত-বাংলাদেশে ব্যাপক তাপপ্রবাহ চলবে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে তাপমাত্রা বৃদ্ধির ফলে উত্তর-পশ্চিম ভারত তুষার এবং হিমবাহ গলে যাওয়ার আশঙ্কা করা হয়েছে। যার জেরে ভারতের একটা বড় অংশই ভয়াবহ বন্যার কবলে পড়তে পারে বলে আশঙ্কা করছেন গবেষকেরা।

Related Articles

Back to top button
Close