fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বুধবার দুপুরে প্রবল গতিতে আছড়ে পড়তে পারে আম্ফান, উপকূলে জারি হলুদ সতর্কতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে আম্বানি। সোমবার বিকেলেই ‘ সুপার সাইক্লোনিক স্ট্রর্মে পরিণত হয়েছে।

 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। দ্রুত এর অভিমুখ হতে চলেছে উত্তর পূর্বদিকে। বুধবার দুপুরে পশ্চিমবঙ্গের দিঘা ও বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝখান দিয়ে স্থলভূমিতে আছড়ে পড়তে পারে আম্ফান। সেই সময় গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। আর ঘূর্ণনের গতি ঘণ্টায় ১৮৫ কিলোমিটার হতে পারে। এই ঘূর্ণিঝড়ের আঘাত সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা দিঘা, মন্দারমণি,সুন্দরবন ও উপকুল এলাকায়। পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে জারি হয়েছে হলুদ সতর্কতা।

 

 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, মঙ্গলবার থেকেই উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গল বুধবার থেকেই কলকাতা, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলি ও নদিয়াতেপ্রবল বৃষ্টির সম্ভাবনা।
ইতিমধ্যেই দিঘা, মন্দারমণিসহ সুন্দরবন উপকূলে অঞ্চলে মাইকিং করে সতর্ক করা হচ্ছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৭ টি দলকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা য় মোতায়েন করা হয়েছে। এরমধ্যে ৭ টি দল রয়েছে বাংলায়।

Related Articles

Back to top button
Close