fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

ক্রমাগত পারদ নিম্নমুখী, রেকর্ড ঠাণ্ডা কলকাতায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নভেম্বরের মাঝামাঝি জাঁকিয়ে শীত পড়তে শুরু করেছে শহর ও শহরাঞ্চলে। অন্যান্য জেলাগুলির মতো কলকাতাতেও দ্রুত নামছে পারদ। আজ কলকাতার স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কমে গিয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা অল্প বেড়েছে। তবে রাতের তাপমাত্রা বেশি দ্রুত নামছে।

জানা গিয়েছে, শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান কমেছে। সর্বোচ্চ ৯৫ ও সর্বনিম্ন ৩২ শতাংশ। তাপমাত্রা থাকবে সর্বনিম্ন ১৯ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। দমদমের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, সল্টলেক ১৯ ডিগ্রি সেলসিয়াস।

 আরও পড়ুন: দুদিনের সফরে রাজ্যে এসে দলকে লক্ষ্যমাত্রা স্থির করে রাজধানী ফিরলেন অমিত শাহ

এছাড়া বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান কমেছে। সর্বোচ্চ ৮৬ ও সর্বনিম্ন ৩৪ শতাংশ। তাপমাত্রা থাকবে সর্বনিম্ন ২১ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। মঙ্গলবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান কমেছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী চার দিনে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি উত্তর প্রদেশ বিহার ওড়িশা ও বাংলায় তিন ডিগ্রি পর্যন্ত পারদ নামতে পারে । উড়িষ্যাতে ঘন কুয়াশা ও হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন-চার দিন দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে এবং ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হবে তামিলনাড়ু পন্ডিচেরি কেরালা কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাড়ুতে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে সোম-মঙ্গলবার নাগাদ ভারী বৃষ্টির পূর্বাভাস।

এদিকে বঙ্গোপসাগরের নিম্নচাপ পুরোপুরি সরে যেতেই দ্রুত নামছে জেলার পারদ। এমনটাই দেখা যাচ্ছে হাওয়া অফিসের যন্ত্রে। গত ৭২ ঘণ্টায় গড়ে ২ ডিগ্রি পারদ পতন হয়েছে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা , শহর, গ্রামে। শনিবার সকালে আসানসোলের তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস, ডায়মন্ড হারবারে ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, দিঘা ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস, পানাগড় ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস, পুরুলিয়া ১৫.০ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস, কৃষ্ণনগরে ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস, মেদিনীপুর ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

 

বৃহস্পতিবার সকালে আসানসোলের তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ১৭.০ ডিগ্রি সেলসিয়াস, ডায়মন্ড হারবারে ২০.৪ ডিগ্রি সেলসিয়াস, দিঘা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, পানাগড় ১৪.০ ডিগ্রি সেলসিয়াস, পুরুলিয়া ১৫.০ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ১৫.০ ডিগ্রি সেলসিয়াস, কৃষ্ণনগরে ১৯.২ ডিগ্রি সেলসিয়াস, মেদিনীপুর ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

Related Articles

Back to top button
Close