fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রাজ্যে!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। যার জেরে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। তবে দক্ষিণের তুলনায় বেশি বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গে। ২১ থেকে ২৪ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টি হতে পারে। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। নদীগুলির জলস্তর বৃদ্ধির আশঙ্কা রয়েছে। ধস নামার সম্ভাবনা রয়েছে দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পঙে। বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

রবিবার বাংলা লাগোয়া উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। তার প্রভাবেই গত ক’দিনের চেয়ে এ দিনের আবহাওয়া কিছুটা হলেও অন্যরকম ছিল। সকালের দিকে আকাশ মেঘলা হয়ে বৃষ্টিও নামে অনেক জায়গায়। তবে বর্ষণ তেমন একটা হয়নি। পূর্বাভাস বলছে, নিম্নচাপ বাংলা থেকে কিছুটা সরে ওডিশা হয়ে স্থলভাগে ঢুকবে। তাই এই যাত্রাতেও বড়সড় দুর্যোগের হাত থেকে বাঁচতে পারে রাজ্য। আপাতত পূর্বাভাস, এর প্রভাবে সোমবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া জেলায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। উত্তরবঙ্গের পাহাড়, তরাই, ডুয়ার্স, দক্ষিণে পূর্ব-পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।  মঙ্গলবার ও বুধবার উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। কলকাতায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিরই জোর সম্ভাবনা। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

আরও পড়ুন: বিধায়ক-সংসদের বিরুদ্ধে মামলা নিষ্পত্তি করতে উদ্যোগ হাইকোর্টের

দার্জিলিং, কালিম্পংয়ের পাহাড়ে ধস নামার আশঙ্কা। আবহাওয়া দপ্তরের এই পূর্বাভাস পেয়েই উত্তরবঙ্গ সফর পিছিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবর্তে ২৮ সেপ্টেম্বর শিলিগুড়ি যেতে পারেন তিনি। নিম্নচাপের কথা মাথায় রেখে রাজ্য জুড়েই সতর্ক প্রশাসন। বিশেষ কন্ট্রোল রুম খুলেছে সেচ দফতর। মঙ্গলবার ও বুধবার ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা। পাশাপাশি মালদহ, দুই দিনাজপুরেও বৃষ্টিপাত হবে। পরিস্থিতি উন্নতির সম্ভাবনা বৃহস্পতিবার থেকে। অতিবৃষ্টিতে ধস নামতে পারে দার্জিলিং-কালিম্পঙের একাধিক জায়গায়। বাড়বে নদীগুলির জলস্তরও।

 

Related Articles

Back to top button
Close