fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

চলতি সপ্তাহে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই…

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এই সপ্তাহে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। গতকালের তুলনায় আজ শহর কলকাতায় বেড়েছে  সর্বনিম্ন তাপমাত্রা। কলকাতায় মেঘমুক্ত আকাশ হলেও তাপমাত্রা বাড়ছে। গতকাল ১৫.৯ ডিগ্রি ছিল সর্বনিম্ন তাপমাত্রা, আজ তা বেড়ে ১৬.৫ ডিগ্রি। যদিও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

কলকাতায় আগামী কয়েক দিনের তাপমাত্রা সেভাবে নামার সম্ভাবনা নেই। রাতে ও সকালে শীতের আমেজ থাকলেও বেলা বাড়লে শীতের আমেজ কমবে। বিকেলের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি। গতকাল স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি।বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ বেড়ে হয়েছে ৯৯%। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই আগামী ৪৮ ঘণ্টায়। তবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সংলগ্ন এলাকাতেও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে সিকিম, অরুণাচল, কুসংগন এলাকায় তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে।

আজ একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে জম্মু-কাশ্মীরে। এর প্রভাবে জম্বু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ এবং অরুণাচলে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে ঢুকবে সোমবার। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার মাঝে সময় না থাকায় উত্তরে হাওয়া বাধা পাবে। এর কারণে তাপমাত্রা নামার কোন লক্ষণ দেখছেন না আবহাওয়াবিদরা।

আরও পড়ুন: শুভেন্দু অধিকারীর জল্পনায় এবার ইতি টানছে তৃণমূল….

বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় বুরেভি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। শক্তি হারালেও ঘূর্ণিঝড় বুরেভির জেরে প্রবল বৃষ্টি শুরু হয়েছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাই ও ডেল্টা জেলা-সহ বিভিন্ন জায়গায়। বৃহস্পতিবার রাত থেকে রামানাথপুরমে আটকে থাকার পর শুক্রবার সকালে চেন্নাই-সহ তামিলনাড়ুর বিস্তীর্ণ জায়গায় দাপট দেখতে শুরু করে এই ঘূর্ণিঝড়। এর জেরে ইতিমধ্যেই আজ কেরলের তিরুবন্তপুরম বিমানবন্দর আট ঘণ্টা বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। অন্য বিমানবন্দরগুলিতেও বেশ কিছুক্ষণ পরিষেবা বন্ধ করতে বলা হয়েছে। পাশাপাশি তামিলনাড়ুর ৬টি ও কেরলের পাঁচটি জেলায় সরকারি ছুটি ঘোষণা করে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close