fbpx
কলকাতাগুরুত্বপূর্ণ

আগামী বছর মাধ্যমিক পরীক্ষার সিলেবাস কাটছাঁট হতে পারে ২৫ শতাংশ পাঠ্যক্রম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের পাঠক্রম এখনো চূড়ান্ত না হওয়া আগামী বছর মাধ্যমিক কবে হবে বাত তার প্রশ্ন তৈরি করা কোন বিষয়েই এগোতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। তাই এবার আগামী বছরের মাধ্যমিকে কতটা সিলেবাসের উপর পরীক্ষা হবে তা নিয়ে প্রাথমিক খসড়া জমা পড়ল রাজ্য স্কুল শিক্ষা দফতরে।

সূত্রের খবর এই রায় আগামী বছরের মাধ্যমিক কতটা পাঠক্রমের উপর নেওয়া যেতে পারে তার একটি প্রাথমিক রূপরেখা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। জানা গিয়েছে গত বছর মাধ্যমিক পরীক্ষার যে বিষয়গুলি প্রশ্ন এসেছিল এবার সেগুলি বাদ দেওয়া হতে পারে। পাশাপাশি মোট সিলেবাসে 25% বাদ যেতে পারে বলেই খবর সূত্র মারফত। যদিও এই বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের তরফে কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত গত সপ্তাহে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা কবে হবে সেই দিন সুচি এবং কোন সিলেবাসের উপর পরীক্ষা হবে পুরো বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে মাধ্যমিকের পাঠক্রম সংক্রান্ত যে খসড়া শিক্ষা দপ্তরের জমা পড়েছে সে প্রস্তাব পাঠানো হবে মুখ্যমন্ত্রীর কাছেও।

অন্যদিকে, এই পরিস্থিতিতে বেশিরভাগ স্কুল এই 30 থেকে 35 শতাংশ সিলেবাস শেষ করা সম্ভব হয়েছে। সেক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়িয়েছে বাকি সিলেবাস শেষ করতে গেলে স্কুল খোলা ছাড়া উপায় নেই। কারণ অনেক গ্রামাঞ্চলের এখনো অনলাইন ক্লাস এর সুবিধা পৌঁছয় নি। এছাড়া শিক্ষকরা জানিয়েছিলেন স্কুল খোলা না হলে সেভাবে পড়ুয়াদের অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ পড়ানো সম্ভব হচ্ছে না। পাশাপাশি শিক্ষকদের জানানো হয়েছিল স্কুল খোলার অন্তত তিন চার মাস পর যেন পরীক্ষার দিন সূচি ফেলা হয়।

এদিকে মাধ্যমিক পরীক্ষা হওয়ার আগে পড়ুয়াদের প্রস্তুতি বুঝে নিতে যে টেস্ট পরীক্ষা হয় তাও এবছর করানো সম্ভব হয়নি। একইসঙ্গে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ছাপানো সময় লাগে প্রায় তিন চার মাস। এক্ষেত্রে পার্থক্য চূড়ান্ত না হওয়ায় প্রশ্নপত্র ছাপানো প্রক্রিয়া শুরু হয়নি। তাই কবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা হবে তা সম্পূর্ণ এখন নির্ভর করছে চূড়ান্ত পাঠ্যক্রম এবং কবে স্কুল খোলা তার উপর।

Related Articles

Back to top button
Close